ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়া-১ আসনে আ’লীগের সাহাদারা মান্নান জয়ী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
বগুড়া-১ আসনে আ’লীগের সাহাদারা মান্নান জয়ী

বগুড়া: বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সাহাদারা মান্নান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

মঙ্গলবার (১৪ জুলাই) রাতে রিটার্নিং কর্মকর্তা ও বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তা মাহাবুব আলম শাহ এ ঘোষণা করেন।

সাহাদারা মান্নান নৌকা প্রতীকে ভোট পেয়েছেন এক লাখ ৪৫ হাজার ২৯৫ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাাহ ইন্তাজ ট্রাক প্রতীকে পেয়েছেন এক হাজার ৫৬৩ ভোট। জাতীয় পার্টির প্রার্থী মোকছেদুল আলম লাঙল প্রতীকে ভোট পেয়েছেন ৯৬৯।

বগুড়া-১ আসনের টানা তিনবার নির্বাচিত এমপি আব্দুল মান্নান গত ১৮ জানুয়ারি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে নিয়মানুযায়ী আসনটি শূন্য হলে উপ-নির্বাচনের আয়োজন করা হয়।  

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি থেকে ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়ে ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা পর্যন্ত চলে। দলের মোট ১৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেন। পরে দল থেকে ১৫ ফেব্রুয়ারি রাতে বগুড়া-১ আসনের জন্য সাহাদারা মান্নানের নাম ঘোষণা করা হয় এবং ২৪ ফেব্রুয়ারি রাতে বিএনপির থেকে আহসানুল তৈয়ব জাকিরকে মনোনয়ন দেওয়া হয়।

জানা গেছে, ১৯৭০ ও ৭২ সালের নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৯ সালের নির্বাচনে নির্বাচিত হন বিএনপি প্রার্থী। ১৯৮৬ সালের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচিত হন। ১৯৯১ , ৯৬ ও ২০০১ সালে আবারও বিএনপি প্রার্থী নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থীকে পরাজিত করে দীর্ঘদিন পর আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মান্নান এ আসনে নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ১৮ সালের ভোটেও তিনি নির্বাচিত হন।

একদিকে করোনার প্রার্দুভাব অন্যদিকে বন্যা এবং দুর্যোগপূর্ণ আবহাওয়া মাথায় নিয়ে ভোটারদের উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনের উপ-নির্বাচন।

বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের পর আসনটির বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

এর মধ্যে প্রার্থীতা প্রত্যাহারের সময়সীমা উর্ত্তীণ হওয়ার পর বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির দলীয় সিদ্ধান্তে নির্বাচন বয়কট করেছেন।  

বগুড়া-১ (সোনাতলা ও সারিয়াকান্দি) নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার তিন লাখ ৩০ হাজার ৮১৪ জন। দুই উপজেলায় মোট কেন্দ্র ১২৩টি।

# বগুড়ায় ভোটকেন্দ্রে সন্দেহজনক ঘোরাফেরা, যুবক আটক 
# বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে স্বাস্থ্যবিধি মেনে চলছে ভোটগ্রহণ

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
কেইউএ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।