ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী বোর্ডে পাসের হার ৭৯.৮৮, জিপিএ-৫ পেয়েছে ৪২১২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১
রাজশাহী বোর্ডে পাসের হার ৭৯.৮৮, জিপিএ-৫ পেয়েছে ৪২১২

রাজশাহী: চলতি বছর দেশে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯.৮৮ শতাংশ। গতবার ছিল ৬৩ শতাংশ।



পাসের হার বেড়েছে ১৬.৮৮ শতাংশ। এবার মেয়েদের তুলানায় সার্বিক দিক থেকে ছেলেরা ভালো ফলাফল করেছে। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে ছেলেরা।

আজ বুধবার বিকেল সাড়ে ৩টায় রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল ঘোষণা করা হয়। এবারও সৃজনশীল পদ্ধতি ও অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করেন- রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আব্দুর রৌফ মিয়া। এ সময় অন্যান্যের মধ্যে কলেজ পরিদর্শক আনোয়ারুল হক প্রামানিক, সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী শফিকুল ইসলাম ও রাজশাহী শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি শুকুর উদ্দিন উপস্থিত ছিলেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আব্দুর রৌফ মিয়া সাংবাদিকদের জানান, জেএসসি পরীক্ষার এবার রাজশাহী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৯৫ হাজার ১৫৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৮৭ হাজার ৭৪১ জন।

এবারের অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৪৯ হাজার ৯৫৯ জন। এর মধ্যে ৭৩ হাজার ৭৮৮ জন ছাত্র ও ৭৬ হাজার ১৭১ জন ছাত্রী রয়েছে। গত বছর পাস করেছিল ৯০ হাজার ৫৩৯ জন শিক্ষার্থী।

রাজশাহী শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২১২ জন। এর মধ্যে ২ হাজার ২৯০ জন ছাত্র এবং ১ হাজার ৯২২ জন ছাত্রী রয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৫০৮ জন। ফলে জিপিএ-৫ প্রাপ্তি সংখ্যা বেড়েছে ২ হাজার ৭০৪ জনে।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাসের হারও জিপিএ প্রাপ্তির দিক থেকে মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে রয়েছে। এতে গতবারের সাফল্যের ধারবাহিকতা অটুট রয়েছে।

এই বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন ৩৮টি স্কুল থেকে কোন শিক্ষার্থীই পাস করতে পারেনি বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। গতবার শূন্য পাসের হার স্কুলের সংখ্যা ছিল ৬৩টি।

রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আব্দুর রৌফ মিয়া সাংবাদিকদের জানান, পাসের হারে শূন্য স্কুলের সংখ্যা কমেছে। এর পরেও এসব স্কুলকে চিঠি দিয়ে ব্যাখ্যা চাওয়া হবে বলে তিনি উল্লেখ করেন। তাদের কাছ থেকে সন্তোষজনক উত্তর না পেলে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
 
রাজশাহী বোর্ডের অধীন অনুষ্ঠিত জেএসসির প্রকাশিত ফলাফলে মেধাতালিকায় এবার শীর্ষ স্থান ছিনিয়ে নিয়েছে ঐতিহ্যবাহী রাজশাহী ক্যাডেট কলেজ।

এখান থেকে ৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি। গতবার শীর্ষে ছিল পাবনা ক্যাডেট কলেজ। এবার তার স্থান দ্বিতীয়।

প্রসঙ্গত, দেশে দ্বিতীবারের মত অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী বোর্ডের অধীনে ৮ জেলায় এবার সর্বমোট ১৭৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতবার ছিল ১৬১টি কেন্দ্র।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।