ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চট্টগ্রাম বোর্ডের সেরা ২০ বিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১
চট্টগ্রাম বোর্ডের সেরা ২০ বিদ্যালয়

চট্টগ্রাম: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সেরা বিদ্যালয়ের তালিকায় শীর্ষে রয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ফৌজদারহাট ক্যাডেট কলেজ ও চট্টগ্রাম কলেজিয়েট স্কুল।



চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযূষ দত্ত বাংলানিউজকে বলেন, ‘এবার নিয়মিত ছাত্র, নিয়মিত পরীক্ষার্থী, মোট পরীক্ষার্থী, পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তির হার ইত্যাদি ৫টি বিষয় বিবেচনা করে সেরা বিদ্যালয় নির্বাচন করা হয়েছে। ’

চট্টগ্রাম নগরীর জামালখানের খাস্তগীর উচ্চবিদ্যালয়ের ৩২০ জন নিয়মিত শিক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৩১৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯৩ জন। বিদ্যালয়টির বোর্ডের অর্জিত মান ৮৩ দশমিক ৭৮।

সীতাকুণ্ডের ফৌজদারহাট ক্যাডেট কলেজের ৫০ জন ছাত্রের মধ্যে ৩৭ জন জিপিএ-৫ পেয়েছে। অর্জিত মান ৮৩ দশমিক ০৬।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের ৩৫০ জন ছাত্রের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৩৪৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১৭৮ জন। অর্জিত মান ৮০ দশমিক ৬৪।

চতুর্থ থেকে দশম স্থানের মধ্যে আছে চট্টগ্রাম পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চবিদ্যালয়, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল, সিলভার বেলস গার্লস হাইস্কুল, ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়।

এ বিদ্যালয়গুলোর জিপিএ-৫ পাওয়া ছাত্রের সংখ্যা যথাক্রমে ৯৬, ১৫১, ৫৩, ৫২, ৫৮, ৯৬ ও ৮৬ জন। বোর্ডের অর্জিত মান ৮০ দশমিক ২৯, ৭৭ দশমিক ৮৪, ৭৬ দশমিক ৮০, ৭৫ দশমিক ৫৮, ৭৫ দশমিক ১১, ৭৪ দশমিক ৯৭ এবং ৭৪ দশমিক ২৬।

সেরা ২০ বিদ্যালয়ের তালিকায় ১১তম থেকে ২০তম অবস্থানগুলো হচ্ছে যথাক্রমে নৌবাহিনী উচ্চবিদ্যালয় ও কলেজ, সরকারি মুসলিম উচ্চবিদ্যালয়, নাসিরাবাদ সরকারি উচ্চবিদ্যালয়, কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয়, রাউজানের চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ, কক্সবাজার সরকারি বালক উচ্চবিদ্যালয়, সেন্ট স্কলাসটিকা বালিকা উচ্চবিদ্যালয়, আনোয়ারার চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার স্কুল অ্যান্ড কলেজ এবং বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ।

এসব বিদ্যালয়ের জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা যথাক্রমে ১০১, ৬১, ৫৭, ৪৫, ৩৭, ২৭, ৩৫, ২৯, ১৮ ও ৩২ জন। এসব বিদ্যালয়ের অর্জিত মান ৭৩ দশমিক ৩৫ থেকে ৬৫ দশমিক ৪৬ এর মধ্যে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad