ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

‘শিক্ষা সনদ কেনাবেচা বন্ধে সরকারি তদারকির বিকল্প নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১১
‘শিক্ষা সনদ কেনাবেচা বন্ধে সরকারি তদারকির বিকল্প নেই’

ঢাকা: শিক্ষা বাণিজ্য ও সনদ কেনাবেচা বন্ধ করতে সরকারের নিবিড় তদারকির বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার গণি চৌধুরী।

বুধবার স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ‘ভর্তি মেলা- ২০১১’ এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে একান্ত সাক্ষাৎকারে বাংলানিউজকে তিনি এসব কথা বলেন।



মেলার উদ্বোধন করেন স্টেট ইউনির্ভাসিটি অব বাংলাদেশ’র ট্রাস্ট্রি বোর্ডের সভাপতি ডা. এম এ শামীম।

ইফতেখার গণি বলেন, ‘দেশটা একটা দুষ্টচক্রে আবদ্ধ। এখানকার লোকজন টাকা দিয়ে ডিগ্রি কিনে ফেলতে পারে। আর এ ডিগ্রি বিক্রিতে দেশি বিশ্ববিদ্যালয়গুলোর চেয়ে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে আছে। অনেককে টাকা দিয়ে বিদেশ থেকে পিএইচডি ডিগ্রিসহ বিভিন্ন রকম ডিগ্রি কিনে নিয়ে আসতে দেখা যায় । ’

আজকাল বিশ্ববিদ্যলয়ের র‌্যাকিং নিয়েও বানিজ্য হচ্ছে অভিযোগ করে তিনি বাংলানিউজকে বলেন, ‘কোনও একটা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো কতটা উন্নত, তারা কতগুলো বিতর্ক প্রতিযোগিতা, সভা-সেমিনার করে তা দেখেই বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং বা মান নির্ধারণ করা ঠিক নয়। র‌্যাংকিং করার সময় অবশ্যই এসব বিষয়ের সঙ্গে সঙ্গে পড়াশুনার মান কতটুকু ভালো তা যাচাই করা উচিত। ’

ইফতেখার গনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত লেখাপড়া নিশ্চিত করতে সরকারের মনিটরিং বাড়াতে হবে। এজন্য ইউজিসি’র (ইউনির্ভাসিটি গ্র্যান্ড কমিশন) এর কর্মতৎপরতাও বাড়াতে হবে। এক্ষেত্রে ইউজিসি’র লোকবল সংকটও দূর করা প্রয়োজন। ’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের এ ভর্তি মেলা ৭, ৮ ও ৯ ডিসেম্বর সকাল ১০ থেকে বিকাল ৫ পর্যন্ত চলবে। মেলা উপলক্ষে প্রতিদিন শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মেলা উপলক্ষে ভর্তিচ্ছু ছাত্রদের জন্য থাকবে বিশেষ ছাড়।

স্টেট ইউনির্ভাসিটিতে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রাম এবং গ্র্যাজুয়েট প্রোগাম এ ভর্তি চলছে। আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে বিবিএ, ফার্মেসি, আইন, আর্কিটেকচার, ইংলিশ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি, পরিবেশ বিজ্ঞান বিষয়ে ভর্তি চলছে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।