ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে সেলিম আল দীনের ১১তম মৃত্যুবার্ষিকী পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
জাবিতে সেলিম আল দীনের ১১তম মৃত্যুবার্ষিকী পালন সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকীতে স্মরণ শোভাযাত্রা-ছবি-বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নাট্যচার্য অধ্যাপক সেলিম আল দীনের ১১তম মৃত্যুবার্ষিকী পালন করা হচ্ছে। এ উপলক্ষে ১৪ ও ১৫ জানুয়ারি দুই দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

সোমবার (১৪ জানুয়ারি) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন থেকে নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা শিক্ষক ও নাট্যচার্য সেলিম আল দীনের নাট্যসঙ্গী প্রফেসর হারুন অর রশীদ খানের নেতৃত্বে একটি স্মরণ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নাট্যচার্যের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার উদ্বোধনকালে প্রফেসর হারুন অর রশীদ খান বলেন, নাট্যচার্যের প্রয়াণ দিবসে আমরা শ্রদ্ধাভরে তাকে স্মরণ করছি। আমরা সেলিম আল দীনের নাট্যচর্চার নন্দনতত্ত্ব সবার মধ্যে পৌঁছে দিতে চাই।

শোভাযাত্রায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা ও সেলিম আল দীনের আত্মীয়-স্বজনরা অংশ নেবেন।

স্মরণ শোভাযাত্রা শেষে জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল, ঢাকা সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

এছাড়া দিনব্যাপী নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আয়োজিত অন্য কর্মসূচির মধ্যে আছে আলোকচিত্র প্রদর্শনী 'বারীণ ঘোষের' ক্যামেরায় সেলিম আল দীন, ‘সেলিম আল দীন এই যে আমি: অন্তর্গত আলোক' শীর্ষক সেমিনার। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনায় নাটক 'চন্দ্রাবতী'।

দ্বিতীয়দিন মঙ্গলবার (১৫ জানুয়ারি) থাকছে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের মৃৎমঞ্চে সঙযাত্রা এবং সন্ধ্যা ৬টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে কিশোরগঞ্জের ইসলাম উদ্দিনের পালাগান।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।