ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ডাকসু নির্বাচনের রায়ের বিরুদ্ধে আপিল ঢাবি কর্তৃপক্ষের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
ডাকসু নির্বাচনের রায়ের বিরুদ্ধে আপিল ঢাবি কর্তৃপক্ষের

ঢাকা: ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেওয়ার জন্য দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (১৭ সেপ্টেম্বর) বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন রিট আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ। তিনি জানান, তারা (ঢাবি কর্তৃপক্ষ) হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেছেন।

যার নম্বর সিপি ৩৬০৬/২০১৮ (লিভ টু আপিল)।  

আপিল দায়েরের বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানী বাংলানিউজকে বলেন, এটি এখন শুনানির জন্য প্রক্রিয়াধীন আছে।
 
এর আগে গত ১৭ জানুয়ারি ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট।

ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে শিক্ষার্থীদের পক্ষে ২০১২ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেওয়ায় ওই বছরই কয়েক শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়।

এরপর ৮ এপ্রিল হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। ওই রুল শুনানি শেষে চলতি বছরের ১৭ জানুয়ারি হাইকোর্ট রায় দেন।

এদিকে আদালতের নির্দেশনা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় উপাচার্য ড. মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়েছে।

যেটি শুনানির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে অবশ্য ডাকসু নির্বাচন নিয়ে রোববার (১৬ সেপ্টেম্বর) বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে আলোচনা শেষে মার্চে নির্বাচনের সম্ভাব্য সময়ের কথা বলেন উপাচার্য।
 
বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।