ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

যবিপ্রবিকে ‘গবেষণা বিশ্ববিদ্যালয়’ ঘোষণা ভিসির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
যবিপ্রবিকে ‘গবেষণা বিশ্ববিদ্যালয়’ ঘোষণা ভিসির সম্মেলনে যবিপ্রবি বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। ছবি: বাংলানিউজ

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (যবিপ্রবি) ‘গবেষণা বিশ্ববিদ্যালয়’ হিসেবে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) যবিপ্রবির বায়োলজিক্যাল অ্যান্ড এনভায়রনমেন্টাল রির্সাচ সম্পর্কিত প্রথম আন্তর্জাতিক সম্মেলন: সাম্প্রতিক উন্নায়ন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত সম্ভাবনা (আইসিবিইআর-২০১৮) শীর্ষক দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

উপাচার্য আনোয়ার হোসেন বলেন, ‘এতোদিন যবিপ্রবি ছিল শুধুমাত্র একটি একাডেমিক বিশ্ববিদ্যালয়।

রোববার থেকে যবিপ্রবিকে ‘গবেষণা বিশ্ববিদ্যালয়’ হিসেবে ঘোষণা করা হলো। এখন থেকে প্রতি বছরে যবিপ্রবিতে দুটি করে বিশ্বমানের গবেষণাগার তৈরি করা হবে। ’

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব গ্রহণের পর জেনোম সেন্টার এবং হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাবের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে একটি ‘অ্যানিমেল হাউজ’ ও ‘গ্লাস হাউজ’ তৈরির কাজ শুরু হয়েছে। তবে বিজ্ঞানভিত্তিক গবেষণা এগিয়ে নিতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। আশা করি, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক এবং শিক্ষার্থী আমাদের লক্ষ্য বাস্তবায়নে বলিষ্ঠ ভূমিকা রাখবেন।  

সম্মেলনের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান বলেন, দেশকে এগিয়ে নেওয়ার জন্য এ মুহূর্তে অর্থবহ গবেষণা প্রয়োজন। বর্তমান সরকার গবেষণার জন্য যে বরাদ্দ দিচ্ছে তা গবেষকদের জন্য ভিত্তি হিসেবে কাজ করছে।

তিনি বলেন, প্রাকৃতিক সম্পদের প্রাচুর্যতা ফুরিয়ে যাচ্ছে। এতে প্রাকৃতিক সম্পদের উপর ভিত্তি করে এখন আর কোনো দেশ বিত্তশালী হতে পারবে না। এ ক্ষেত্রে সম্পদের নতুন ক্ষেত্র তৈরির জন্য নিবিড় গবেষণা প্রয়োজন।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলন্টারনেটিভের ফার্মেসি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ রহমত উল্লাহ, নেপালের ত্রিভূবন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক রেজিনা মাস্কি বায়ানজু।

সম্মলেনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জেবা ইসলাম সিরাজ, অধ্যাপক জুনঝাই (চীন) প্রমুখ।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক ফারহানা ইয়াসমিন।  

সম্মেলনে বক্তারা জীববিজ্ঞান ও পরিবেশবিজ্ঞান বিষয়ক ভবিষ্যত চ্যালেঞ্জ, গৃহীত সমাধান, ভবিষ্যত সম্ভাবনায় তরুণ পেশাদারদেরও সক্রিয় অংশগ্রহণের জন্য বিশেষ জোর দেন। বিশ্বের চারটি দেশের প্রতিনিধিত্বকারী ১৭০টির বেশি প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিয়েছে।

সম্মেলনে মোট ২০০টি গবেষণার সংক্ষিপ্তসার জমা পড়ে। এরমধ্যে ১৪২টি উপস্থাপনার জন্য চূড়ান্তভাবে গৃহীত হয়। সোমবার (১৭ সেপ্টেম্বর) সম্মেলনের শেষ দিন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
ইউজি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।