ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
ঢাবি ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার ঢাবি লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাণিজ্যে বিভাগের ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। গত কয়েক বছর ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির মাধ্যমে চান্স পাওয়া শিক্ষার্থীদের নাম বেরিয়ে আসায় এবার ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে কড়া নজরদারির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। 

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) থেকে বাণিজ্য বিভাগের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে। এ উপলক্ষে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।


 
ভর্তি পরীক্ষা প্রসঙ্গে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা পরীক্ষা সংক্রান্ত সব প্রস্তুতি শেষ করেছি। এবার বেশিরভাগ কেন্দ্র বিশ্ববিদ্যালয় এলাকায় হওয়ায় তেমন ঝুঁকি নেই। প্রতিবছরের মতো জালিয়াতির বিরুদ্ধে কড়া নজরদারি রাখা হবে।  
 
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বাংলানিউজকে বলেন, ভর্তি জালিয়াতির চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভর্তি হওয়ার পরেও যাদের বিরুদ্ধে প্রমাণ পাওয়া গেছে তাদেরও বহিষ্কার করা হয়েছে। কেন্দ্রগুলোতে গত বছরের চেয়েও এবার কঠোর নজরদারি রাখা হবে।  

জালিয়াতি সম্পর্কে তথ্য থাকলে প্রক্টর অফিসে জানানোর জন্য আহ্বান জানান তিনি।  
 
এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসের সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ। ভর্তিচ্ছু আর অভিভাবকদের পদচারণায় সরগরম হয়ে ওঠছে ক্যাম্পাস। প্রথম যারা ঢাবিতে এসেছেন তারা ঘুরে ঘুরে দেখছেন, ছবি তুলছেন। শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বিভিন্ন ছাত্রসংগঠন ও এলাকাভিত্তিক সংগঠনগুলো শুভেচ্ছা ব্যানার লাগিয়েছে বিভিন্ন স্পটে।
 
বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ক্যাম্পাসের কলা ভবন, সিনেট ভবন এলাকা, মল চত্বর, ব্যবসায় প্রশাসন অনুষদ, স্মৃতি চিরন্তন, মধুর ক্যান্টিন, ডাকসু, কেন্দ্রীয় লাইব্রেরি চত্বর, হাকিম চত্বর, টিএসসি, জাতীয় কবি কাজী নজরুলের মাজার, বাংলা একাডেমি, কার্জন হল এলাকায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঘুরাফেরা করছেন।  

চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচ্এসসি পাস করা ভর্তিচ্ছু আবির হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন দেখছি। এজন্য প্রস্তুতিও নিয়েছি ভালো করে। প্রথমবার ঢাবি ক্যাম্পাসে এসেছি। এজন্য আপুর সঙ্গে ঘুরে ঘুরে দেখলাম সবকিছু। প্রতিটি স্থাপনা দেশের ইতিহাস-ঐতিহ্যকে ধারণ করে করা হয়েছে, বেশ ভালো লাগছে।
 
অন্যদিকে ছাত্র সংগঠনগুলোও ভর্তি জালিয়াতি রোধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনকে আহ্বান জানিয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, বাইরের কেন্দ্রগুলোতে যাতে কোনো দুর্নীতি না হয় সে ব্যাপারে প্রশাসনকে উদ্যোগ নিতে হবে।  

‘ছাত্রলীগ যে কোনো ধরনের দুর্নীতি ঠেকাতে কাজ করবে। পরীক্ষার আগের রাতে প্রতিটি হলে হলে ছাত্রলীগের অবস্থান থাকবে। ছাত্রলীগের কোনো নেতাকর্মী যদি জালিয়াতিতে জড়িত থাকে তাহলে তাৎক্ষণিক সাংগাঠনিক ব্যবস্থা নেবো। কোনো ছাড় দেওয়া হবে না,’ বলেন তিনি।  

এছাড়া জালিয়াতি রোধে বিশেষ টাস্কফোর্স গঠনের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন।
 
এদিকে এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হচ্ছে- বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ। গ-ইউনিটে ১২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৬ হাজার ৯৬০জন।
 
পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র বহন সম্পূর্ণ নিষিদ্ধ। ভর্তি পরীক্ষার সময় ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।
 
ভর্তি পরীক্ষার আসন বিন্যাস admission.eis.du.ac.bd এই ওয়েবসাইট থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এসকেবি/এএইচ /এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।