ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

নতুন প্রজন্মকে বাস্তবধর্মী শিক্ষা দিতে হবে: নাহিদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
নতুন প্রজন্মকে বাস্তবধর্মী শিক্ষা দিতে হবে: নাহিদ ‘স্মরণে শপথে ২৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভা

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের নতুন প্রজন্মকে বাস্তবধর্মী শিক্ষা দিতে হবে। যে শিক্ষা বাস্তব কাজে প্রয়োগ করা যায়, সে শিক্ষা দিতে হবে।

শুক্রবার (১৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘স্মরণে শপথে ২৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডিইউএএ)।

উন্নত দেশ গড়ে তুলতে হলে উচ্চ শিক্ষায় দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, উন্নত দেশ গড়ার জন্য দেশের মানুষ ও নতুন প্রজন্মকে সেভাবে গড়ে তুলতে হবে। প্রচলিত শিক্ষা ও শিক্ষা পদ্ধতির গুণগত পরিবর্তন করতে না পারলে সে লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না।

বর্তমান সরকার এসব লক্ষ্য অর্জনে নানামুখী কর্মসূচি গ্রহণ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় গুরুত্ব দিয়ে যাচ্ছে। মাদ্রাসা শিক্ষায় মৌলিক পরিবর্তন সাধিত হয়েছে। নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে ও নতুন নতুন জ্ঞান সৃষ্টিতে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের ভুল-ত্রুটি আছে তবে তা ধরিয়ে দিলে আমরা পরিবর্তনের চেষ্টা করছি। শুধু ভালো জ্ঞান হলেই হবে না ভালো মানুষও হতে হবে।

সংগঠনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।