ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাঁচ দফার ভিত্তিতে কোটা সংস্কার চান আন্দোলনকারীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
পাঁচ দফার ভিত্তিতে কোটা সংস্কার চান আন্দোলনকারীরা ক্র্যাবের সংবাদ সম্মেলনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের শিক্ষার্থীরা-ছবি-বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: কোটা বাতিল নয়, পাঁচ দফার ভিত্তিতে যৌক্তিক সংস্কার চান আন্দোলনকারীরা। একইসঙ্গে নিরাপদ সড়ক, কোটা সংস্কার আন্দোলনে আটক শিক্ষার্থীদের মুক্তি ও হামলাকারীদের বিচারের দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার (১৪ আগস্ট) বিকেলে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা।  

লিখিত বক্তব্যে তিনি বলেন, শিক্ষার্থীদের চলমান ‘কোটা সংস্কার’ আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকারিভাবে গঠিত ‘কোটা সমস্যা সমাধান সংক্রান্ত কমিটির’ প্রধান মন্ত্রিপরিষদ সচিবের প্রাথমিক প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে আমরা মনে করি, বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় কিছু পরিমাণ কোটা রাখা দরকার।

আমরা কখনও কোটা বাতিল চায়নি। শুরু থেকেই পাঁচ দফার ভিত্তিতে কোটার যৌক্তিক সংস্কার চেয়েছি।

তিনি আরও বলেন, কিন্তু পরিতাপের বিষয় সরকারের পক্ষ থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে চারবার আলোচনা করে সময় নিয়েও কোনো ধরনের কাজ না করে নির্যাতন-নিপীড়ন, দমন-পীড়নের কারণে সরকারের প্রতি শিক্ষার্থীদের মনে অনাস্থা ও সংশয় তৈরি হয়েছে। ছাত্রসমাজ ও সাধারণ মানুষ আরও মনে করে, কোটা সমস্যা সমাধানে বার বার ‘কোর্টের একটি পর্যবেক্ষণ’ কে অজুহাত হিসেবে সামনে আনার বিষয়টি কেবল নতুন করে কালক্ষেপণের একটি পন্থা। কর্তৃপক্ষ যদি সত্যিই সদিচ্ছা ও আন্তরিকতার জায়গা থেকে বিষয়টি নিয়ে কাজ শুরু করে তবে অন্যায়ভাবে গ্রেফতার করা আন্দোলনকারী শিক্ষার্থীদের অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তি দিয়ে প্রতিনিধি দলের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা দরকার।

সংবাদ সম্মেলনে যুগ্ম আহ্বায়ক আতাউল্লাহসহ অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।