ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবির ভর্তি পরীক্ষায় সংযুক্ত হলো লিখিত পরীক্ষা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
ইবির ভর্তি পরীক্ষায় সংযুক্ত হলো লিখিত পরীক্ষা

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে প্রথমবারের মত শুরু হচ্ছে লিখিত ও এমসিকিউ এর সমন্বয়ে ভর্তি পরীক্ষা। 

আগামী ৩ থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবরের মধ্যে ভর্তি পরীক্ষার আবেদন করতে হবে।

 

মঙ্গলবার (১৪ আগস্ট) দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির মিটিং শেষে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করেন।

এবছর ভর্তি পরীক্ষায় ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এসব সিদ্ধান্ত চুড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদে পাঠানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে।  

জানা যায়, সকাল ১০টায় উপাচার্যের কার্যলয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ থেকে ৭ নভেম্বরের মধ্যে নেওয়া, লিখিত ও এমসিকিউ এর সমন্বয়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া, ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ নির্ধারণসহ বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।  

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে আরও জানা যায়, এবছর ৫টি অনুষদের ভর্তি পরীক্ষা ৮টির পরিবর্তে ৪টি ইউনিটে নেওয়ার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে অনুযায়ী ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ব অনুষদের ৩টি বিভাগ এবং মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত আরবি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ অন্তর্ভূক্ত করা হয়েছে।

‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ১০টি এবং আইন ও শরীয়াহ অনুষদের ২টি (আইন বিভাগ এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ) সহ মোট ১২টি বিভাগ অন্তরভূক্ত করা হয়েছে।  

‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটে অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২০ নম্বরে। এর মধ্যে ৬০ নম্বর এমসিকিউ, ২০ নম্বর লিখিত ও ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। তবে একাডেমিক ৪০ নম্বর নির্ধারণের শর্ত গত বছরেরটা বহাল রাখা হয়েছে।  

এদিকে আবারো বাড়ানো হয়েছে ভ‌র্তি পরীক্ষার আ‌বেদন ফর‌মের দাম। এবছর ভর্তি পরীক্ষায় প্র‌তি‌টি ফরমের জন্য ইউ‌নিট ফি ২০০ টাকা ও প্র‌তি‌টির ইউনিটে প্র‌ত্যেক বিভা‌গের জন্য ১০০ টাকা ক‌রে নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ড. অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি ও হল প্রভোস্টরা।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট  ১৪, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।