ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির বিদেশি গবেষককে আরেক বিদেশি শিক্ষার্থীর মারধর

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৮
রাবির বিদেশি গবেষককে আরেক বিদেশি শিক্ষার্থীর মারধর

রাবি: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক বিদেশি শিক্ষার্থী আরেক বিদেশি গবেষককে মারধর করেছেন বলে অভিযোগ উঠেছে। 

বুধবার (৮ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মীর আব্দুল কাইয়ূম ইন্টারন্যাশনাল ডরমিটরির ডাইনিংয়ে এ ঘটনা ঘটে।

মারধরের শিকার ডোমেন জোসেফ যুক্তরাষ্ট্র্য থেকে এসেছেন।

তিনি ইউনিভার্সিটি অফ নিউ মেক্সিকো’র শিক্ষক। তিনি রাবির ডক্টরেট ডিগ্রি (পিএইচডি) গবেষক।

অপরদিকে হামলাকারী নেপালের শিক্ষার্থী রুপোষ কুমার মিত্র। তিনি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এ- এনিমেল সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শী ও ডরমিটরির অন্য বিদেশি শিক্ষার্থীরা জানান, সকালে ওই দুই বিদেশি শিক্ষার্থী খাবার খেতে আসেন। এসময় নেপালের শিক্ষার্থী রুপোষ উচ্চস্বরে কথা বললে যুক্তরাষ্ট্র্যের জোসেফ তাকে নিষেধ করেন। কিন্তু রুপোষ উচ্চস্বরে কথা বললে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে জোসেফ গালিগালাজ করলে রুপোষ খাবার টেবিলে থাকা জগ দিয়ে তার মাথায় আঘাত করেন। একে আঘাতের স্থানে মাথায় রক্ত জমাট বেধে যায়। পরে তাকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

এ বিষয়ে জোসেফ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগ পত্রে তিনি বলেন, মঙ্গলবার (৭ আগস্ট) রাতে ডাইনিয়ে উচ্চ স্বরে কথা বলছিলেন। তখন আমি তাকে বারন করি। কিন্তু তিনি শুনেনি। পরদিন সকালে আবার ডাইনিয়ে উচ্চস্বরে কথা বললে আমি আবারও বারন করি। কথা বলার একপর্যায়ে তিনি (রুপোষ) আমাকে জগ দিয়ে মাথায় আঘাত করলে মারত্মক জখম হয়।  

অভিযোগ পত্রে তাকে নিরাপদ জায়গায় স্থানন্তরেরও আবেদন জানান জোসেফ।  

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, ‘আমি ঘটনা স্থলে যেতে পারিনি। তবে বিষয়টি জানার পর দু’জন সহকারী প্রক্টরকে ডরমিটরিতে পাঠিয়েছিলাম। বিদেশি দুই শিক্ষার্থীর মধ্যে কথাকাটি হয়েছে। পরে একজন অপরজনরে জগ দিয়ে আঘাত করে। এখন তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।