ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বৃত্তি পেলেন ঢাবির ৬ শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
বৃত্তি পেলেন ঢাবির ৬ শিক্ষার্থী পদক বিতরণ অনুষ্ঠানে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): বিএস সম্মান ও এমএস পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের ছয়জন মেধাবী শিক্ষার্থীকে কাজী মোতাহার হোসেন পদক ও বৃত্তি দেওয়া হয়েছে।

সোমবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে উপস্থিত থেকে কৃর্তি শিক্ষার্থীদের হাতে পদক তুলে দেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এছাড়া ‘কাজী মোতাহার হোসেনের জীবন ও আদর্শ’ বিষয়ক রচনা প্রতিযোগিতায় তিন শিক্ষার্থীকে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন পুরস্কার দেওয়া হয়।

অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন, পরিসংখ্যান বিভাগ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক সনজীদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘যুগ পরম্পরায় কাজী মোতাহার হোসেন’ শীর্ষক স্মারক বক্তব্য দেন অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম।

অনুষ্ঠানে পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. লুৎফর রহমান এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. মো. ইশরাত রায়হান বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাজী রওনাক হোসেন।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, কাজী মোতাহার হোসেন যে অবদান রেখে গেছেন। তার সুফল এখন জাতি ভোগ করছে। তিনি একটি জাতিকে নিয়ে ভেবেছেন এবং এ ধরনের মানুষরাই সমাজ বিনির্মাণে ভূমিকা রাখেন। এর প্রভাব শুধু বিভাগ কিংবা বিশ্ববিদ্যালয়ই নয় পুরো জাতির উপরই পড়ে। এই অর্জন ও মূল্যবোধের প্রভাব যেন নতুন প্রজন্ম বিশেষত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রভাবিত হয়। সেটাই হোক আমাদের আজকের প্রত্যাশা।

কাজী মোতাহার হোসেন বৃত্তি পেয়েছেন তাসনিম ফতেমা আলো, নাহিদ কানন ও উম্মে নাইমা ইসলাম।  মোতাহার হোসেন পদক পেয়েছেন তাসমিয়া সাদ সুতপা, নিশাত তাসনিম তুষ্টি ও মাইনুল ইসলাম।  এছাড়া রচনা প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- দুর্জয় দে, প্রিয়ম সাহা ও সাবিনা আক্তার।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।