ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যবিপ্রবিতে পরীক্ষায় জালিয়াতিতে ১২ শিক্ষার্থী বহিষ্কার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
যবিপ্রবিতে পরীক্ষায় জালিয়াতিতে ১২ শিক্ষার্থী বহিষ্কার

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পরীক্ষায় জালিয়াতি করায় ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার (২১ জুলাই) বিকেলে যবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে বাংলানিউজকে এ তথ্য জানানো হয়েছে।

দপ্তর থেকে আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ‘এক্সামিনেশন ডিসিপ্লিন কমিটি’র সভায় তাদের বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে গত ১৬ জুলাই যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে ১০ সদস্য বিশিষ্ট ওই কমিটির সভা অনুষ্ঠিত হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে চারজনকে দুই বছর এবং আটজনকে এক বছরের জন্য সব একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।

'এক্সামিনেশন ডিসিপ্লিন কমিটি’র সভায়- বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নিলয় চন্দ্র মণ্ডল, মো. রাফিউর রহমান অপূর্ব ও আদনান আহমেদ প্রান্তকে এক বছরের জন্য, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আনাস আল হোসাইনকে দুই বছরের জন্য ও একই বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. আরাফাত খানকে এক বছরের জন্য, পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. বারিউল হক মুবীনকে এক বছরের জন্য, গণিত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. তোফায়েল প্রধানকে এক বছরের জন্য, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. আক্তার হোসেনকে দুই বছরের জন্য, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সুশান্ত কুমার দাশ ও মোস্তাফিজুর রহমানকে দুই বছরের জন্য এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাসিম রেজা ইবনে মিওন ও মো. সোহেল রানাকে এক বছরের জন্য সব একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত অধিকাংশ শিক্ষার্থী বাইরে থেকে লিখে নিয়ে পরীক্ষার হলে আসেন এবং উত্তরপত্রে লেখার সময় ইনভিজিলেটর কর্তৃক হাতে-নাতে ধরা পড়েন। এছাড়া তারা মোবাইল ফোনে উত্তর ইমেজ ও পিডিএফ আকারে নিয়ে আসেন।

বিশ্ববিদ্যালয়ের ‘এক্সামিনেশন ডিসিপ্লিন অর্ডিন্যান্স’-এর বিভিন্ন ধারা ভঙ্গ করার অপরাধে মাত্রা অনুযায়ী তাদের বিরুদ্ধে বহিষ্কারের এ ব্যবস্থা নেওয়া হলো। গত এপ্রিল মাসে বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগে প্রথমবারের মতো একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওইসময়ে অনুষ্ঠিত পরীক্ষায় জালিয়াতির এসব ঘটনা ঘটে।

এছাড়া ‘এক্সামিনেশন ডিসিপ্লিন কমিটি’র সভায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. মাজেদুল হক, আশরাফী আলম আন্নী ও লুবান মাহফুজের এলএপি-৩০১ কোর্সটির পরীক্ষা বাতিল এবং ভবিষ্যতে যাতে জালিয়াতির মতো অপরাধ না করে তার জন্য সতর্ক করা হয়।    

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
ইউজি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।