ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সমন্বিত ভর্তি পরীক্ষা আগামীবার, আশা মন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
সমন্বিত ভর্তি পরীক্ষা আগামীবার, আশা মন্ত্রীর ভর্তি পরীক্ষা/ফাইল ছবি

ঢাকা: কয়েক বছর চেষ্টা করেও বিশ্ববিদ্যালয়গুলো একমত না হওয়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে না। তবে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উদ্যোগে আগামী বছর থেকে বাস্তবায়নের আশা করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এইচএসসি ও সমমানের পরীক্ষা পাস করে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে শামিল হন লাখো শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমন্বয় না থাকায় দুশ্চিন্তায় থাকেন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকেরা।

উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার (১৯ জুলাই) সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে সমন্বিত ভর্তি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা প্রথম থেকে পাঁচ বছর ধরে তাদের (বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ) নিয়ে বৈঠক করে প্রায় কাছাকাছি আসছিলাম, তারপরে একটা সময়ে এসে খুব একটা আগ‍াতে পারবো, এই আশা রাখি নাই।

বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিযুদ্ধের সময় ভোগান্তি এড়াতে রাষ্ট্রপতিও বার বার তাগাদা দিয়ে আসছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পরবর্তীকালে রাষ্ট্রপতি নিজেও বলেছেন, তারপরে উদ্যোগ নেওয়া হয়েছে। অনেকগুলো বৈঠক হয়েছে। ইউজিসি চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে, একটি কমিটিও করা হয়েছে। কমিটি এখন কাজ করছে। সেই কাজের মধ্যে ইউজিসি ইনভলভ্ আছে, মন্ত্রণালয় তো তারএপছনে আছে। আমাদের ভিসি মহোদয়ের প্রতিনিধিরা আছেন।

‘আমরা আশা করছি ভবিষ্যতে একটা জায়গায় যেতে পারবো। এ ধরনের একটা ওপেনিয়ন চলে এসেছে, এটা (গুচ্ছ বা সমন্বিত ভর্তি পরীক্ষা) দিয়ে দেওয়া সম্ভব। এ বছর হয়েতা পারবেন না, আগামী বছর তারা পারবেন। ’

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।