ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাণের সংগঠন বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
প্রাণের সংগঠন বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

বাকৃবি (ময়মনসিংহ): দেশের বর্ধনশীল জনসংখ্যার খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করতে ১৯৬১ সালের ১৮ আগস্ট প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সংক্ষেপে বাকৃবি। 

বিশ্বব্যাপী সবুজ বিপ্লবের এই যুগে কৃষি শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাদের লক্ষ্য পূরণে এগিয়ে চলছে। এখনও পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক মানসম্পন্ন দক্ষ কৃষি গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেছেন ৪৬ হাজার ১২৫ জন।

আর বিশ্ববিদ্যালয়ের সব গ্র্যাজুয়েটদের একটি প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসার লক্ষ্যে কাজ করছে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।  

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ-সুবিধা ও সহযোগিতা করার লক্ষ্যে ৭০ দশক থেকে কাজ করতো ‘ওল্ড বয়েজ অ্যাসেসিয়েশন নামে একটি সংগঠন। পরে এর নাম পরিবর্তন করে বাকৃবি অ্যালামনাই অ্যাসেসিয়েশন করা হয়।  

শিক্ষা, গবেষণা, অবকাঠামোগত উন্নয়ন ও প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতার জন্য ২০১২ সালে প্রতিষ্ঠিত হয় বাকৃবি অ্যালামনাই অ্যাসেসিয়েশন। ২০১২ সালে অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তী ও অ্যালামনাই পুনর্মিলনী আয়োজনে সহযোগিতা করেছিল অ্যালামনাই অ্যাসেসিয়েশন। আগামী ২২ জুলাই অনুষ্ঠেয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাফল্য ও গৌরবের ৫৭ বছর উদযাপন এবং হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের উদ্বোধন অনুষ্ঠানটির আয়োজনেও সহযোগিতা করছে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।  

২০১৭ সালে ১২১ সদস্য বিশিষ্ট বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের একটি কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে বর্তমানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক এমপি এবং সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান। বর্তমানে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন ও সাধারণ সদস্য রয়েছেন মোট ১০৮৩ জন। এককালীন ৫০০০ টাকা করে দিয়ে অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য ও বছরে ৬০০ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্তন শিক্ষার্থীরা সাধারণ সদস্য হতে পারবেন।  

বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও কৃষিবিদ ইনস্টিটিউশন যৌথভাবে কৃষিবিদদের সুবিধা-অসুবিধা ও মর্যাদা রক্ষার্থে কাজ করে আসছেন। এক কথায় কৃষিবিদদের প্রাণের সংগঠনে রূপ নিয়েছে অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশনের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. এ. কে. এম. জাকির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সব অ্যালামনাইদের সহযোগিতায় একটি আর্থিক ফান্ড গঠন করার চিন্তা রয়েছে আমাদের। ওই অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন করা হবে। এছাড়া শুধু দেশের মধ্যেই নয়, সারা বিশ্বে যেনো বাকৃবি র‌্যাংকিংএ এগিয়ে যায় সেই লক্ষ্যে আমরা কাজ করে যাবো। উচ্চতর কৃষি শিক্ষা এবং গবেষণার এই প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টি গৌরব ও সাফল্যের পথে ৫৭ বছর পার করছে। নিঃসন্দেহে এটি সব কৃষিবিদ ও এই দেশের মানুষের জন্য অনেক গর্বের বিষয়।  

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad