ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাসের হারে সর্বোচ্চে বরিশাল, নিচে পটুয়াখালী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
পাসের হারে সর্বোচ্চে বরিশাল, নিচে পটুয়াখালী শিক্ষার্থীদের উল্লাস। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে বরিশাল জেলা ৭৬ দশমিক ৩০ শতাংশ পাশের হার নিয়ে প্রথম স্থানে রয়েছে। আর ৬১ দশমিক ২২ শতাংশ নিয়ে সব নিচে রয়েছে পটুয়াখালী।

অথচ গতবছর ৭৫ দশমিক ৫৭ শতাংশ পাশের হার নিয়ে সর্বোচ্চ অবস্থানে ছিল জেলাটি।

এর বাহিরে বোর্ডের আওতাধীন ছয় জেলার মধ্যে ৭৩ দশমিক ৮৭ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঝালকাঠি।

এছাড়াও ৭০ দশমিক ১২ নিয়ে তৃতীয়তে ভোলা, ৬৮ দশমিক ৯২ নিয়ে চতুর্থ স্থানে পিরোজপুর, ৬৬ দশমিক ৭৫ নিয়ে পঞ্চমে রয়েছে বরগুনা।

এদিকে, পাশের হারের পাশাপাশি জিপিএ-৫ এর দিক থেকেও এগিয়ে রয়েছে বরিশাল জেলা। এ জেলায় জিপিএ-৫ এর সংখ্যা ৪২৩টি। তবে সবচেয়ে কম ২১টি জিপিএ-৫ পেয়েছে পাশের হারে দ্বিতীয় অবস্থানে থাকা ঝালকাঠি। যার মধ্যে ছেলে সাত ও মেয়েরা ১৪টি পেয়েছে।

বরিশাল জেলায় ২২ হাজার ৯৫৯ জনের মধ্যে ২২ হাজার ৪৮১ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ১৭ হাজার ১৫৪ জন পাস করেন। এ জেলায় মেয়েরা জিপিএ ৫ পেয়েছে ২০৬টি এবং ছেলেরা ২১৭টি।

আর পটুয়াখালী জেলায় ১১ হাজার ২৮৩ জনের মধ্যে ১১ হাজার ২৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ছয় হাজার ৭৪৯ জন পাস করেন। জেলায় মেয়েরা জিপিএ ৫ পেয়েছে ২৯টি এবং ছেলেরা ১৪টি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।