ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ধারাবাহিক ফল বিপর্যয়ে মান কমছে রাজশাহীর

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
ধারাবাহিক ফল বিপর্যয়ে মান কমছে রাজশাহীর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (ফাইল ফটো)

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০১২ সালে পাসের হার ছিল ৭৮ দশমিক ৪৪ শতাংশ। ছয় বছরের মাথায় পাসের হার নেমে এসেছে ৬৬ দশমিক ৫১ শতাংশে। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে মেধাতালিকায় কতটা নিচে নেমে এসেছে ঐতিহ্যবাহী রাজশাহী বোর্ড। তবে এবছরই নয়, ছয় বছর থেকে ধারাবাহিকভাবেই ফল বিপর্যয় ঘটছে এ বোর্ডে। যার কেনো সদুত্তর নেই বোর্ড কর্মকর্তাদের মুখে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে বোর্ড থেকে প্রাপ্ত এক পরিসংখ্যানে দেখা যায়, এ বছর রাজশাহীতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন।

পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৩৯ হাজার ৩৩০ জন শিক্ষার্থী।

এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছিল ৩৪ হাজার ২২৬ জন, মানবিক বিভাগ থেকে ৮৩ হাজার ৯৯৬ জন এবং ব্যবসায়িক শিক্ষায় ২১ হাজার ১০৮ জন শিক্ষার্থী। এছাড়া সব বিষয়ে পাস করেছে ৯২ হাজার ৬৭৪ জন শিক্ষার্থী। এবছর বোর্ডের পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ২ হাজার ২৩৪ ছাত্র এবং ১ হাজার ৯০৪ জন ছাত্রী রয়েছে। অথচ গত বছরও এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭১ দশমিক ৩০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ২৯৪ জন শিক্ষার্থী।

অনুরূপভাবে তার আগের বছর অর্থাৎ ২০১৬ সালে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৫ দশমিক ৪০ শতাংশ। ২০১৫ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ৫৪ শতাংশ। ২০১৪ সালে ৭৮ দশমিক ৫৫ শতাংশ, ২০১৩ সালে ৭৭ দশমিক ৬৯ শতাংশ। ২০১২ সালে ৭৮ দশমিক ৪৪ শতাংশ। এর সাত বছর আগে ২০১১ সালে ৭৯ দশমিক ০১ শতাংশ পাসের হার ছিলো রাজশাহী শিক্ষা বোর্ডের রেকর্ডে।

তবে, ফল বিপর্যয়ের ব্যাপারে কোনো সদুত্তর দিতে পারেন নি রাজশাহী শিক্ষাবোর্ডের কর্মকর্তারা। তাদের বক্তব্য হচ্ছে এবার সারা দেশেই পাসের হার কমেছে। ধারাবাহিকভাবে বোর্ডের পাসের হার নিচে নেমে আসা এমন প্রশ্নে কোনো উত্তর মেলেনি।

জানতে চাইলে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল হক প্রাং বলেন, এবার ইংরেজি, পদার্থবিদ্যা ও আইসিটি শিক্ষায় ভালো করতে পারেনি শিক্ষার্থীরা। তাই বোর্ডের ফলাফল খারাপ হয়েছে। তবে আগামী দিনে এ বিষয়গুলো মাথায় রেখে আরও ভালো করার জন্য উদ্যোগ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।