ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নটরডেমে পাসের হার ৯৯ শতাংশ, জিপিএ-৫ ২,০৬৯ জন

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
নটরডেমে পাসের হার ৯৯ শতাংশ, জিপিএ-৫ ২,০৬৯ জন নটরডেম কলেজের পরীক্ষার্থীদের উল্লাস/ছবি- শাকিল

ঢাকা: ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ঢাকার নটরডেম কলেজের ৯৯ শতাংশ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২০৬৯ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুর ২টায় কলেজের নোটিশ বোর্ডে প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

এতে দেখা যায়, ঢাকার অন্যতম খ্যাতনামা এই কলেজের মোট ৩ হাজার ৯৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন।

এর মধ্যে ৩ হাজার ৫৫ জন কৃতকার্য হয়েছেন। আর অকৃতকার্য করেছেন ৩১ জন, পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৯ জন শিক্ষার্থী।  

কলেজের বিজ্ঞান বিভাগের ১৯৯৯ জন শিক্ষার্থীর মধ্যে ৬ জন অনুপস্থিত ছাড়া বাকি সবাই পাস করেছেন অর্থাৎ শতভাগ কৃতকার্য হয়েছেন। জিপিএ-৫ পেয়েছেন ১৮৩৭ জন।  

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট পরীক্ষায় অংশ নেন ৬৯৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ২ জন অনুপস্থিত ও ৬ জন ফেল করে পাসের হার দাঁড়ায় ৯৯.১৩ শতাংশে। এ বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ২০৩ জন পরীক্ষার্থী।

ভিকারুননিসায় পাসের হার ৯৯.৭৮ শতাংশ

অপরদিকে মানবিক বিভাগ থেকে ৪০২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২৫ জনের অকৃতকার্যের কারণে এ বিভাগে পাসের হার দাঁড়িয়েছে ৯৩.৭৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২৯ জন শিক্ষার্থী। মূলত এই বিভাগের ফলাফলের কারণেই কলেজটির পাসের হার কমেছে বলে মনে করেন কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ ইরফানুল হক বাংলানিউজকে বলেন, পুরো বোর্ডেই যেখানে মানবিক বিভাগের ফলাফলে ধস নেমেছে সেখানে এই বিভাগ থেকেই জিপিএ-৫ পেয়ে পাস করা অনেক বেশি আনন্দের। এই পাসের পুরো কৃতিত্ব আমার বাবা,মা ও শিক্ষকদের।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
কেডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।