ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

উচ্চতর ডিগ্রির আসা জাগালো কারিগরির ৮৯ হাজার শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
উচ্চতর ডিগ্রির আসা জাগালো কারিগরির ৮৯ হাজার শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ড

ঢাকা: কর্মমুখী শিক্ষার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বেড়েই চলছে। সরকারের অব্যাহত উদ্যোগের ফলে প্রতি বছরই কারিগরি শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। 

এবছর উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৮ হাজার। এদের সবাই পরীক্ষায় নিয়েছে।

তবে ফলাফল প্রকাশের পর দেখা গেছে এবছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পাস করেছে ৮৯ হাজার ৮৯ শিক্ষার্থী।
 
এদের মধ্যে ছাত্র ৬০ হাজার ৯২৩ এবং ছাত্রী ২৮ হাজার ১৬৬ জন। কারিগরি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। পাসের দিক দিয়ে ছাত্রীরা এগিয়ে। এ বোর্ডে ৮৯ দশমিক ৬০ শতাংশ ছাত্রী পাস করেছে। অন্যদিকে ছাত্রদের গড় পাস ৭২ দশমিক ৯৮ শতাংশ।
 
বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
বর্তমান সরকার শুরু থেকেই কারিগরি শিক্ষার ওপর জোর দিয়ে আসছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিভিন্ন সময় বলে আসছেন গতানুগতিক ধারার শিক্ষা ব্যবস্থা থেকে বাস্তবমুখী শিক্ষার দিকে যেতে হবে। তাই কারিগরি শিক্ষার বিকল্প নাই। শুরুতে মোট শিক্ষার্থীর ১ শতাংশ পড়তো কারিগরি শিক্ষায়। এবার যে হারে পরীক্ষা দিয়েছে এবং পাস করেছে তাতে বোঝাই যাচ্ছে এ দিকে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।