ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাসের হারে বরিশাল বোর্ড শীর্ষে, কমেছে জিপিএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
পাসের হারে বরিশাল বোর্ড শীর্ষে, কমেছে জিপিএ

বরিশাল: এইচএসসি ও সমমান পরীক্ষায় দেশের আটটি বোর্ডের মধ্যে এ বছর পাসের হারে শীর্ষে রয়েছে বরিশাল। এবার বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৫৫ শতাংশ। যা গত বছর ছিলো ৭০ দশমিক ২৮ শতাংশ। ফলে পাসের হার বেড়েছে দশমিক ২৭ শতাংশ। তবে এ বছর কমেছে জিপিএ-৫ এর সংখ্যা।

২০১৫ সালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাসের হার ছিলো ৭০ দশমিক ০৬ শতাংশ। এরপর ২০১৬ সালে দশমিক ০৭ ভাগ বেড়ে পাসের হার দাঁড়ায় ৭০ দশমিক ১৩ শতাংশ।

গত বছর যেখানে ৩১ হাজার ৩৩৯ জন ছাত্র ও ২৯ হাজার ১৪৭ জন ছাত্রী মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৬০ হাজার ৪৮৬ জন, সেখানে চলতি বছরে ১ হাজার ৭০৫ জন পরীক্ষার্থী বেড়েছে। ২০১৮ সালে পরীক্ষায় ৩১ হাজার ৮১৭ জন ছাত্র ও ৩০ হাজার ৩৫৬ জন ছাত্রী মিলিয়ে মোট ৬২ হাজার ১৭৩৬ জন পরীক্ষার্থী অংশ নেন।

তবে গত বছরের থেকে ১৪৫টি জিপিএ-৫ কমে এবছর এর সংখ্যা দাঁড়িয়েছে ৬৭০টিতে। যেখানে গত বছর ছিলো ৮১৫টি। বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ৪৩৬ জন, মানবিক বিভাগে ১৩৯ জন ও বাণিজ্য বিভাগে পেয়েছেন ৯৫ জন।

অন্যদিকে, এবছর গত তিন বছরের চেয়ে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিলো অনেক বেশি। এবছর ৭৪ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন, যা গত বছর ছিলো ৬০ জন এবং ২০১৬ সালে ৩২ জন ও ২০১৫ সালে ২৬ জন।

এদিকে এ বছর  ৩৩৩ কলেজের ১১৬টি সেন্টারে ৬৩ হাজার ৫৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেন ৬২ হাজার ১৭৩ জন এবং পাস করেছেন ৪৩ হাজার ৮৬১ জন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad