ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভারতে উচ্চশিক্ষার সুযোগ নিতে আহ্বান শ্রিংলার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
ভারতে উচ্চশিক্ষার সুযোগ নিতে আহ্বান শ্রিংলার ৫ম ভারতীয় শিক্ষামেলার উদ্বোধনী অনুষ্ঠান

ঢাকা: উচ্চশিক্ষার জন্য ভারত একটি গুরুত্বপূর্ণ গন্তব্য জানিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষার সুযোগ নিতে আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

তিনি বলেন, ভারতে প্রায় ৮০০ বিশ্ববিদ্যালয় ও ৩৮ হাজার কলেজ রয়েছে। ইংরেজি ভাষাভাষী বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত আধুনিক সুবিধাসহ বিশ্বমানের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে।

বুধবার (১৮ ‍জুলাই) রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ কনভেনশন হলে ৫ম ভারতীয় শিক্ষামেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ভারতীয় হাইকমিশনার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন,  ভারতের শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনা করার জন্য ভিসা সমস্যা নেই। বাংলাদেশি শিক্ষার্থীরা তিন বছর মেয়াদে ভারতের ভিসা সুবিধা পেয়ে থাকে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি), গুজরাট টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, জওহরলাল নেহরু টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, যাদবপুর বিশ্বদিব্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়সহ ভারতের শীর্ষস্থানীয় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষামেলায় অংশ নিয়েছে। সন্তানদের ভবিষ্যত গড়তে এসব প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা দেয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান ভারতীয় হাইকমিশনার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘সেপ’ ইভেন্টস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় থাপা।

রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ কনভেনশন হলে বুধবার দুই দিনব্যাপী শিক্ষা মেলা শুরু হয়। আগামীকাল বৃহস্পতিবার ( ১৯ জুলাই) মেলা শেষ হবে।  

শিক্ষামেলায় অংশ নেওয়া ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা বিস্তারিত জানতে পারবেন। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ মেলা চলবে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।