ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক্যাম্পাসে নিরাপত্তা চেয়ে ঢাবির সব বিভাগের মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
ক্যাম্পাসে নিরাপত্তা চেয়ে ঢাবির সব বিভাগের মানববন্ধন ঢাবির সব বিভাগের মানববন্ধন, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): কোটা সংস্কার আন্দোলনে হামলা, মামলা, গ্রেফতার, রিমান্ড, ছাত্র-শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার বিচার ও সারাদেশের ক্যাম্পাসে নিরাপত্তা চেয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের  শিক্ষার্থীরা।

বুধবার (১৮ জুলাই) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদেদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশ দেন।

মানববন্ধনে সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, মশিউরকে কোনো অপরাধ ছাড়াই গ্রেফতার করা হয়েছে। আমরা যখন প্রক্টরকে জিজ্ঞেস করি, তিনি বলেন সেটা আইনি বিষয়। কিন্তু আমরা বলতে চাই তাকে কি আইনিভাবে গ্রেফতার করা হয়েছিল? তাকে তো হল থেকে ওঠিয়ে নিয়ে যায় ছাত্রলীগের নেতাকর্মীরা। দুই দিন মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করে। কোটা আন্দোলন তো কোনও নিষিদ্ধ আন্দোলন নয়। আমরা কেউই মশিউরকে ছাড়া ক্লাসে যাইনি, যাবোও না। শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে প্রশাসন ব্যর্থ হয়েছে শুধু তাই নয়, শিক্ষকদের নিরাপত্তাও তারা দিতে পারেনি।

বায়ো-কেমিস্ট্রি বিভাগের সাবিনা হক লাবণ্য বলেন, আমরা বুকভরা স্বপ্ন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছি। আজকে আমরা নিজের ক্যাম্পাসে নিরাপদ নই। এটা কখনো ভাবতে পারি নি। আমরা এই নিরাপত্তাহীনতা নিয়ে আর ভাবতে চাই না। আমাদের প্রতিবাদ অব্যাহত রাখতে হবে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের আন্তারা ইসলাম বলেন, আমরা আজকেও যেমন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করছি। এটা অব্যাহত রাখতে হবে। কারণ পরবর্তী প্রজন্ম প্রতিবাদ করার সাহস পাবে না।

মানববন্ধনে শিক্ষার্থীরা তিন দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলায় জড়িতদের চিহ্নিত করে শাস্তি, কোটা সংস্কার আন্দোলনকারীদের কেন গ্রেফতার করা হয়েছে তা প্রকাশ করা ও তাদের মুক্তি, ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘প্রক্টর, ভিসি, শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা চাই’, ‘আগে নিরাপত্তা পরে ক্লাস’, ‘শিক্ষা ও হাতুড়ি এক সঙ্গে চলতে পারে না’, ‘উদ্বেগ উৎকণ্ঠা আর কত দিন’, শিক্ষদের ওপর হামলা কেন প্রশাসন জবাব চাই’, ‘নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়াও ছাত্রসমাজ’, মিথ্যা মামলা প্রত্যাহার চাই, উই আর সরি স্যার, রাশেদের মুক্তি চাইসহ বিভিন্ন লেখা সংবলিত প্লাকার্ড তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।