ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ঢাবি জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রার অনুষ্ঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। মঙ্গলবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন এ বিভাগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াছো ইজুমি সম্মানিত অতিথি এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ-আল-মামুন স্বাগত বক্তব্য দেন।


 
শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিনের ঐতিহাসিক সম্পর্ক বিরাজমান। জাপানের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে।  

জ্ঞানচর্চা, গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে নেতৃত্ব দেওয়ার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জাপানের সরকার, জনগণ ও গণমাধ্যমের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার কথা তিনি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে বিভিন্ন আঞ্চলিক ও উন্নত দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে গবেষণা করা প্রয়োজন। নব প্রতিষ্ঠিত জাপানিজ স্টাডিজ বিভাগ জাপানের অর্থনৈতিক কর্ম-পরিকল্পনাসহ অন্য বিষয়ে তুলনামূলক আলোচনা করবে এবং শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে।
 
সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত জাপানিজ স্টাডিজ বিভাগে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো বিএসএস অনার্স শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।