ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

কোটা সংস্কার দাবি: জাবির ৬ বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮
কোটা সংস্কার দাবি: জাবির ৬ বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: কোটা সংস্কার আন্দোলনে আটককৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, আন্দোলনে হামলাকারীদের বিচার ও অবিলম্বে কোটা সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা করেছেন ৬ বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (১৬ জুলাই) বিভাগগুলোর একাধিক ব্যাচের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এর আগে একই দাবিতে রোববার (১৫ জুলাই) ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি শুরু করেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও দর্শন বিভাগের সব ব্যাচ, প্রাণীবিদ্যা বিভাগের ৪৪তম ব্যাচ, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ৪৫তম ব্যাচ, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের ৪৫ ও ৪৬তম ব্যাচ এবং পদার্থবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করেন।

ক্লাস-পরীক্ষা বর্জনকারী শিক্ষার্থীরা বাংলানিউজকে জানান, কোটা সংস্কার আন্দোলন একটি ন্যায্য দাবি। এটি নিয়ে কোনো প্রহসন মেনে নেওয়া যায় না। সরকারের কাছে অবিলম্বে কোটা সংস্কারের যৌক্তিক দাবি মেনে নেওয়ার দাবি জানাচ্ছি। একইসঙ্গে আটকদের মুক্তির দাবি জানাচ্ছি। অন্যথায় ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলতে থাকবে।

এদিকে কোটা সংস্কার আন্দোলনে আটকদের মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের মিছিলে ছাত্রলীগের হামলার প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চ। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়। পরে কলা ও মানবিকি অনুষদ, রেজিস্ট্রার ভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়।

মিছিলে বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, অধ্যাপক মানস চৌধুরী, অধ্যাপক সাঈদ ফেরদৌসসহ বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।