ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবি-জন হপকিন্স ইউনিভার্সিটির মধ্যে চুক্তি সই

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
শাবিপ্রবি-জন হপকিন্স ইউনিভার্সিটির মধ্যে চুক্তি সই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শাবিপ্রবির নৃবিজ্ঞান বিভাগের প্রধান ড. নূর মোহাম্মদ মজুমদার। ছবি: বাংলানিউজ

সিলেট (শাবিপ্রবি): গবেষণায় দক্ষতা ও সক্ষমতা বাড়াতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নৃবিজ্ঞান বিভাগ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির মধ্যে একটি সমঝোতা (এমইউএম) সই হয়েছে।

রোববার (১৫ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ‌ডি বিল্ডিংয়ের ১০০৬নং কক্ষে নৃবিজ্ঞান বিভাগে পাঁচ বছর মেয়াদি এ সমঝোতা সই হয়। জন হপকিন্স ইউনিভার্সিটি সেন্টার ফর কমিউনিটি প্রোগ্রামসের অধীনে চুক্তিটি কার্যকর হবে।

 

শাবিপ্রবির নৃবিজ্ঞান বিভাগের পক্ষে ড. নূর মোহাম্মদ মজুমদার ও জন হপকিন্স ইউনিভার্সিটির পক্ষে চিফ অব পার্টি প্যাট্রিক এল. কোলম্যান চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় শাবিপ্রবির নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের দক্ষতা বাড়ানো এবং গবেষণা সক্ষমতা বাড়াতে জন হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর কমিউনিটি প্রোগ্রামস যৌথভাবে কাজ করবে।

নৃবিজ্ঞান বিভাগের প্রধান ড. নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন বিভাগের সহযোগী অধ্যাপক আ ফ ম জাকারিয়া। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক একেএম মাজহারুল ইসলাম, সহযোগী অধ্যাপক চৌধুরী ফারহানা ঝুমা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘দেশ-বিদেশে নৃবিজ্ঞানের পরিসর বৃহৎ। জন হপকিন্স ইউনিভার্সিটির সঙ্গে চুক্তি আমাদের বড় অর্জন এবং সৌভাগ্য। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা আধুনিক তথ্য-প্রযুক্তির জ্ঞান অর্জন করতে পারবে। ’

চুক্তি স্বাক্ষর শেষে দিনব্যাপী নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে একটি কর্মশালা হয়। এতে বিভাগের শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে বাছাইকৃত ৫০ জন শিক্ষার্থী অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।