ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বাকৃবির অবকাঠামো উন্নয়নে ৬৬০ কোটি টাকা অনুমোদন

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
বাকৃবির অবকাঠামো উন্নয়নে ৬৬০ কোটি টাকা অনুমোদন সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর

বাকৃবি (ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অবকাঠামোগত আধুনিকায়ন ও উন্নয়নের লক্ষ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৬৫৯ কোটি ৮০ লাখ টাকার অনুমোদন দেওয়া হয়েছে। আগামী চার বছরের মধ্যে এ টাকায় গড়ে উঠবে আন্তর্জাতিক মানসম্মত বিশ্ববিদ্যালয় প্রঙ্গণ।

বৃহস্পতিবার (১২ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

প্রকল্পের আওতায় রয়েছে- একটি প্রশাসনিক ভবন, ১০তলা বিশিষ্ট ছয়টি একাডেমিক ভবন, ১০তলা বিশিষ্ট তিনটি আবাসিক হল (দু’টি ছাত্রীদের এবং একটি ছাত্রদের), শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আবাসিক ভবন (শিক্ষকদের ১০তলার দু’টি, ব্যাচেলর শিক্ষকদের একটি, কর্মকর্তাদের ১২তলা একটি, কর্মচারীদের ১০তলা দু’টি), ছয় তলা বিশিষ্ট টিএসসি কমপ্লেক্স, তিন তলা কারপার্কিং গ্যারেজ, আট তলা বিশিষ্ট মাল্টি পারপাস ভবন, মাঠ গবেষণাগার, সুইমিং পুল, প্রধান ফটক, গেস্ট হাউজসহ আরও বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড।

উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ টাকা অনুমোদন দেওয়া হয়েছে। ২০১৮ সালের মে থেকে ২০২২ সালের এপ্রিল মাসের মধ্যে এ টাকায় নতুন করে গড়ে উঠবে বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক ভবন।  

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই অর্থ ব্যয়ের দায়িত্ব পাবে বলেও জানান তিনি।

এই বাজেট অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী কৃষি ও কৃষি বিশ্ববিদ্যালয়কে যে কতটুকু ভালোবাসেন এটা তারই বহিঃপ্রকাশ। প্রধানমন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় পরিবার আজীবন ঋণী হয়ে থাকবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, কৃষিবিদ ইনস্টিটিউটের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।