বাজেটে না থাকলেও বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তি হবেই
[x]
[x]
ঢাকা, শনিবার, ২৭ শ্রাবণ ১৪২৫, ১১ আগস্ট ২০১৮
bangla news

বাজেটে না থাকলেও বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তি হবেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১১ ১২:৩৩:১১ পিএম
শিক্ষা সহায়তা ট্রাস্ট প্রকল্পে এফবিসিসিআইয়ের দেওয়া দু’টি গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

শিক্ষা সহায়তা ট্রাস্ট প্রকল্পে এফবিসিসিআইয়ের দেওয়া দু’টি গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: এমপিওর (মান্থলি পেমেন্ট অর্ডার) দাবিতে বেসরকারি শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাজেটে উল্লেখ না থাকলেও বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তি হবেই। এ নিয়ে আন্দোলন করার প্রয়োজন নেই।

সোমবার (১১ জুন) সচিবালয়ে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট প্রকল্পে এফবিসিসিআইয়ের দেওয়া দু’টি গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এমপিওভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। গত বছর আন্দোলনের পর প্রধানমন্ত্রীর আশ্বাসেই কর্মসূচি স্থগিত করা হয়। বেসরকারি শিক্ষকদের অভিযোগ, তখন এমপিওভুক্তির আশ্বাস দেওয়া হলেও প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এমপিওভুক্তির প্রতিফলন নেই। সেজন্য তারা রোববারও (১০ জুন) প্রেসক্লাবের সামনে কর্মসূচির ঘোষণা দেন। যদিও পরে পুলিশ তাদের সরিয়ে দেয়।

শিক্ষামন্ত্রী বলেন, বাজেটে অনেক বিষয়ে উল্লেখ করে দেওয়া নেই, কোন টাকা কোন খাতে বরাদ্দ দেওয়া বলা নেই। নন-এমপিওদের এমপিওভুক্ত করার জন্য আগেই আমি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। অর্থমন্ত্রী নিজেও কথা দিয়েছেন, আমরা এমপিওভুক্তি করার জন্য উদ্যোগ নিয়েছি। সে অনুযায়ী আমরা এখন থেকেই এমপিওভুক্তির প্রস্তুতি নিচ্ছি এবং কাজ শুরু করেছি। আমরা এমপিওভুক্ত করবোই। 

‘বাজেটে আলাদা করে কোনো কিছু বলা না থাকলেও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে কোনো সমস্যা নেই। বাজেটে এমপিওভুক্তির আলাদা বরাদ্দ না থাকলেও যে টাকা শিক্ষা মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে বা অর্থমন্ত্রীর থোক বরাদ্দ থেকেও এটা করা সম্ভব। এটা বাজেটে উল্লেখ করা জরুরি কোনো বিষয় নয়, অনেক বিষয়ই তো বাজেটে উল্লেখ নেই।’

নুরুল ইসলাম নাহিদ বলেন, আমি আশা করি এটার সমাধান হবে। আমরা এ ব্যাপারে ব্যবস্থা নেবো। এটা নিয়ে আন্দোলন করার কোনো প্রয়োজন নেই। মিছেমিছি রোজার মাসে কষ্ট না করার জন্য শিক্ষকদের অনুরোধ জানাচ্ছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন, এফবিসিসিআই সভাপতি শফিকুল ইসলাম মহিউদ্দিন, স্টিল মিলস অ্যাসোসিযেশনের মাসাদুল আলম মাসুদ ও কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশনের নুরুল হক। এর পর মন্ত্রীর কাছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের জন্য দেওয়া দু’টি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, জুন ১১, ২০১৮/আপডেট ১৬১৪ ঘণ্টা
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa