ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

পুলিশি পাহারায় চলছে ইবির নিয়োগ বোর্ড

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, জুন ৩, ২০১৮
পুলিশি পাহারায় চলছে ইবির নিয়োগ বোর্ড ইসলামী বিশ্ববিদ্যালয়ে পুলিশি পাহারা

ইবি: পুলিশি পাহারায় অনুষ্ঠিত হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফার্মেসি বিভাগের নিয়োগ বোর্ড (লিখিত ও মৌখিক পরীক্ষা)। 

রোববার (৩ জুন) সকাল সাড়ে ১০টায় উপাচার্যের বাসভবনে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

লিখিত পরীক্ষায় চারটি পদের বিপরীতে ৩১জন আবেদনকারীর মধ্যে থেকে ২৫ জন পরীক্ষায় অংশ নেন।

সর্বশেষ তথ্যানুযায়ী, লিখিত পরীক্ষা শেষে উত্তরপত্র মূল্যায়ন করে ১৫ জনকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হয়েছে। বিকেলের মধ্যে তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, আজকের নিয়োগ বোর্ড ঠেকাতে শনিবার রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে অবরোধ করে রাখেন চাকরি প্রত্যাশী সাবেক ও বর্তমান ছাত্রলীগ নেতাকর্মীরা। এসময় তারা চাকরি নিশ্চিত না হওয়া পর্যন্ত কোনো নিয়োগ বোর্ড গঠন করতে দেয়া হবে না বলেও হুমকি দেন। যে কোনো মূল্যে রোববারের নিয়োগ বোর্ড ঠেকানোরও ঘোষণা দেন তারা।

চাকরি প্রত্যাশী সাবেক ছাত্রলীগ নেতাদের এ ঘোষণার পরিপ্রেক্ষিতে রাত থেকেই কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নিয়োগ বোর্ড গঠনকালে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ঠেকাতে সহযোগিতা চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, আবাসিক এলাকা, ডরমেটরি, উপাচার্যের বাসভবসহ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে দেড়-শতাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পাশাপাশি রয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদস্যদের উপস্থিতিও।

এদিকে, ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা জোরদার করতে সকাল ৯টার দিকে মাইকিং করে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে তাদের নিজস্ব পরিচয়পত্র বহনের নির্দেশ দেয়া হয়।

চাকরি প্রত্যাশী সাবেক ছাত্রলীগ নেতা আরব আলী বাংলানিউজকে বলেন,  প্রশাসন আমাদের চাকরি দেয়ার আশ্বাস দিয়ে দীর্ঘ দিন ধরে ব্যবহার করে আসছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত আমাদের আশ্বাস দিয়ে আসছিল। কিন্তু প্রশাসনের কথার সঙ্গে কাজের কোনো মিল নেই। তাদের স্বার্থ ফুরিয়ে যাওয়ায় এখন আমাদের পুলিশ দিয়ে দমন করছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম স্বাভাবিক গতিতে পরিচালনা করার জন্যই পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি প্রয়োজন ছাড়া ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনো অবস্থাতেই কাউকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত করতে দেয়া হবে না।

উল্লেখ্য, চাকরির দাবিতে গত ৬ মে সাবেক ও বর্তমান ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরোধ করেন। এর পরদিন তাদের চাপেই ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের নিয়োগ বোর্ডসহ আসন্ন সব নিয়োগ বোর্ড (লিখিত ও মৌখিক পরীক্ষা) স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

পরে গত ২৭ মে আটটি বিভাগের শিক্ষক ও আইটি সেলের কর্মকর্তাদের নিয়োগ বোর্ড গঠন করার তারিখ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জুন ৩, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।