ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রেজাল্ট

কারিগরি বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, মে ৬, ২০১৮
কারিগরি বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

ঢাকা: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফল অনুসারে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে। তবে বেড়েছে জিপিএ-৫ অর্জনকারীদের সংখ্যা। তাছাড়া ছেলেদের তুলনায় এবার মেয়েরা বেশি এগিয়ে রয়েছে।

রোববার (৬ মে) সকাল ১০টা ৮ মিনিটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। প্রধানমন্ত্রী সে ফলাফল অনলাইনে প্রকাশ করেন।

গত বছর কারিগরি বোর্ডে পাসের হার ছিলো ৭৮ দশমিক ৬৯ শতাংশ। যা এবছর ৬ দশকিম ৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭১ দশমিক ৯৬ শতাংশ। গত বছর পাস করেছিল ৮৩ হাজার ৬শ ৩ জন এবং এবার ৮২ হাজার ৯শ ১৭ জন, কমেছে ৬৮৬ জন।

তবে এবছর পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৯৯৫ জন বেড়েছে। এবার পরীক্ষায় অংশ নিয়েছিলো এক লাখ ১৫ হাজার ২৩৪ জন। যা গত বছর ছিলো এক লাখ ৬ হাজার ২৩৯ জন পরীক্ষার্থী।

এদিকে ফলাফল অনুসারে কারিগরি বোর্ডে গত বছরের চেয়ে এবার ২২৬ জন বেশি জিপিএ-৫ অর্জন করেছে। ২০১৮ সালে জিপিএ-৫ পেয়েছে মোট ৪ হাজার ৪শ ১৩ জন। যা গত বছর ছিলো ৪ হাজার ১৮৭ জন।

এছাড়া পরীক্ষার্থী বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরীক্ষা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও কমেছে শতভাগ উত্তীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা। ২০১৭ সালে এই বোর্ডের অধীন ২ হাজার ১৫৯টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৭৩০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। এবছর তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৪১টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৭৪৪টি কেন্দ্র। তবে শতভাগ উত্তীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৬৪ থেকে কমে ৯৬-তে দাঁড়িয়েছে।

এছাড়া কারিগরি বোর্ডে ছাত্রদের চেয়ে ছাত্রীরাই উল্লেখযোগ্য হারে পাস ও জিপিএ-৫ অর্জনের দিক থেকে এগিয়ে আছে। ৮৭ হাজার ৬০১ জন ছাত্র পরীক্ষয় অংশ নিয়ে পাস করেছে ৬১ হাজার ৮১৮ জন অর্থাৎ ৭০ দশমিক ৫৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৯৯ অর্থাৎ ২ দশমিক ৮৫ শতাংশ।  

অন্যদিকে ২৭ হাজার ৬৩৩ ছাত্রীর মধ্যে পাস করেছে ২১ হাজার ৯৯ জন অর্থাৎ ৭৬ দশমিক ৩৫ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯১৪ জন অর্থাৎ ৬ দশমিক ৯৩ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মে ০৬, ২০১৮
এমএএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।