ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রেজাল্ট

সিলেট বোর্ডে পাসের হার কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, মে ৬, ২০১৮
সিলেট বোর্ডে পাসের হার কমেছে

সিলেট: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৪২ শতাংশ। যা গতবছর ছিল ৮০ দশমিক ২৬ শতাংশ। এ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ১৯১ জন শিক্ষার্থী।

রোববার (৬ মে) দুপুরে সিলেট শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ।

পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ বলেন, এবছর সিলেট বোর্ডে এসএসসিতে ১ লাখ ৮ হাজার ৯২৮জন পরীক্ষার্থী অংশ নেয়।

যার মধ্যে পাস করেছে ৭৬ হাজার ৭১০ জন পরীক্ষার্থী। গতবছর পাসের হার ছিল ৮০ দশমিক ২৬ শতাংশ। সে তুলনায় এ বছর পাসের হার ৯ দশমিক ৮৪ শতাংশ কমেছে। সাধারণ গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ করায় এবার পরীক্ষার সার্বিক ফলাফলে পাসের হারে কিছুটা প্রভাব পড়েছে।
 
সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩টি। একটি শিক্ষার্থীও পাস করেনি এমন কোনো প্রতিষ্ঠান নেই সিলেট বোর্ডের অধীনে।

এবছর সিলেট বোর্ডে মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে রয়েছে। ছাত্রদের পাসের হার ৭১ দশমিক ৩৩ ও ছাত্রীদের ৬৯ দশমিক ৭১ শতাংশ। জিপিএ ৫ প্রাপ্ত ছাত্র ১ হাজার ৭১৮ ও ছাত্রী ১ হাজার ৪৭৩ জন।

এ বোর্ডের অধীনে চার জেলার মধ্যে সিলেট জেলায় পাসের হার ৭৩ দশমিক ৮০ শতাংশ, হবিগঞ্জে ৭০ দশমিক ৩৪, মৌলভীবাজারে ৬৬ দশমিক ৯৯ ও সুনামগঞ্জে ৬৮ দশমিক ৫৩ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, মে ০৬, ২০১৮
এনইউ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।