ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের সেঞ্চুরি পার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের সেঞ্চুরি পার

ঢাকা: নতুন করে আরও দু’টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে সরকার। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ১০১টি-তে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বৃহস্পতিবার (২৬ এপ্রিল) ‘শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি’ ও ‘বান্দরবান বিশ্ববিদ্যালয়’ অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার অনুমতি দিয়ে আদেশ জারি করেছে।

‘শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি’ রাজশাহীতে এবং ‘বান্দরবান বিশ্ববিদ্যালয়’ বান্দরবানে প্রতিষ্ঠিত হবে।

‘শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি’র প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছেন সিঙ্গাপুর প্রবাসী বি এম শামসুল হক।  

আর ‘বান্দরবান বিশ্ববিদ্যালয়’র প্রতিষ্ঠাতা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং।  

গত ১৮ এপ্রিল রাজশাহীতে ‘আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং খুলনায় ‘খান বাহাদুর আহছানউল্লা বিশ্ববিদ্যালয়’ স্থাপনের অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।
 
সংশ্লিষ্ট সূত্র বলছে, পুরানো একাধিক বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে প্রশ্ন থাকার মধ্যেও নতুন করে আরও দুইটির অনুমোদন দেওয়া হলো। এছাড়া আরও অন্তত এক ডজন বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের অপেক্ষায় রয়েছে।  

অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বর্তমানে ৯৫টি একাডেমিক কার্যক্রম চালাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোর বেশিরভাগই শিক্ষা মন্ত্রণালয়ের শর্ত মানছে না।  

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, এপ্রিল ২৬,২০১৮
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।