ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

৩ শিক্ষার্থীকে বহিষ্কার করলো ববি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
৩ শিক্ষার্থীকে বহিষ্কার করলো ববি

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) তিন শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভায় ‘উত্যক্ত ও উৎপীড়ণ’ এর অভিযোগে অভিযুক্ত ওই তিন শিক্ষার্থীকে বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার (২৫ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের উপ-পরিচালক (চ.দা.) মো. ফয়সল মাহমুদ রুমি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার (২১ এপ্রিল) ববির ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫৪তম সভা উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় “র‌্যাগিং” শব্দটি পরিহার করে এর বাংলা প্রতিশব্দ “উত্যক্ত ও উৎপীড়ণ” শব্দ ব্যবহার এবং এ জাতীয় হয়রানি ও উৎপীড়নমূলক কর্মকাণ্ডের বিষয়ে “জিরো টলারেন্স” নীতি অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের শিক্ষার্থীদের একই বিভাগের ২য় বর্ষের তিন শিক্ষার্থীর বিরুদ্ধে করা “উত্যক্ত ও উৎপীড়ণ” এর অভিযোগে বিভাগীয় একাডেমিক কমিটি ও ডিনের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত আলোচনা সভা হয়।

সভাশেষে ববি সিন্ডিকেট “উত্যক্ত ও উৎপীড়ণ” এর অভিযোগে অভিযুক্ত কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের তিন শিক্ষার্থী নুসরাত জাহান শিফা-শ্রেণী রোল: 17 CDM 005, কল্যাণ হালদার-শ্রেণী রোল: 17 CDM 007 ও মো. নাজমুল হাসানকে-শ্রেণী রোল: 17 CDM 010 এক বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

যে বিষয়টি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে সতর্ক করার জন্য অভিযুক্তদের শাস্তির বিষয়টি নোটিশবোর্ডে টাঙিয়ে দেওয়ারও সিদ্ধান্ত নেন। আর এ সিদ্ধান্ত অনুযায়ী ওই তিন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।