ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থীদের বিক্ষোভে হল প্রাধ্যক্ষের পদত্যাগ দাবি 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
শিক্ষার্থীদের বিক্ষোভে হল প্রাধ্যক্ষের পদত্যাগ দাবি  বিক্ষোভ-মিছিলে শিক্ষার্থীরা, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল থেকে মধ্যরাতে ছাত্রী বের করে দেওয়ার প্রতিবাদে বাধা উপেক্ষা করে বিক্ষোভ-মিছিল করেছেন শিক্ষার্থীরা। এসময় কবি সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাবিতা রেজওয়ানা রহমানের পদত্যাগ দাবি জানিয়েছেন তারা।

শুক্রবার (২০ এপ্রিল) বিকেলে রাজু ভাস্কর্যের পাদদেশে থেকে বিক্ষোভ-মিছিল বের করা হয়। মিছিলটি টিএসসি, শাহবাগ হয়ে পুনরায় টিএসসি স্মৃতি চিরন্তন, মুক্তি ও গণতন্ত্র তোরণ ঘুরে রাজু ভাস্কর্যে এসে সমাবেশে মিলিত হয়।

এসময় সমাবেশে বক্তব্য রাখেন-বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক নূরুল হক নূর ও রাশেদ খান।

নুরুল হক নুর বলেন, কোটা সংষ্কার আন্দোলনে যারা সক্রিয় ভূমিকা পালন করেছেন তাদের হল থেকে বের করে দিচ্ছে হল প্রশাসন। তাদের শুধু হল থেকে বের করে দেয়াই নয় মামলা ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকিও দেওয়া হচ্ছে। গভীর রাতে মেয়েদের হল থেকে বের করে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কলঙ্কজনক এক অধ্যায় রচনা করেছেন।

তিনি বলেন, এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলতে চাই অতি দ্রুত যাদের বের করে দেওয়া হয়েছে তাদের হলে ফিরিয়ে নেওয়া হোক। এছাড়াও সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ মেয়েদের বের করে দিয়ে যে ধৃষ্টতা দেখিয়েছেন তার জন্য তাকে পদত্যাগের দাবি জানায়। পাশাপাশি মামলা প্রত্যাহার করে প্রধানমন্ত্রীর ঘোষণাকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে বাস্তবায়ন করা হোক।

রাশেদ খান বলেন, বিশ্ববিদ্যালয়ে সর্বত্র আতঙ্ক বিরাজ করছে। আন্দোলনের পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও একটি মহল ক্যাম্পাসে আতঙ্ক তৈরি করছে। আন্দোলনকারীদের প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। রাতে হলগুলোতে ব্যারিকেড দেওয়া হচ্ছে। ছাত্ররা ভয়ের মধ্যে আছে নানাভাবে তাদের হেনস্তা করা হচ্ছে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার দাবি জানায়।

বিক্ষোভ কর্মসূচিকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি নিয়ে পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলার ঘোষণা দেন। সেই অনুযায়ী তারা বিকেল কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নেয়। ছাত্রলীগের বিভিন্ন হল সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যরা রাজু ভাস্কর্যে অবস্থান নেয়। পরবর্তীতে আন্দোলনকারীরা আসলে তারা সরে দাড়ায়। বিক্ষোভ সমাবেশ শেষ না হওয়া পর্যন্ত ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান করেন।

** ছাত্রী বের করার প্রতিবাদে রাজু ভাস্কর্যে বিক্ষোভ

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।