ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

খুবির গণিত ডিসিপ্লিনে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রদান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
খুবির গণিত ডিসিপ্লিনে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রদান ডিসিপ্লিনে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত ডিসিপ্লিনের উদ্যোগে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন সপ্তম এবং অষ্টম গোল্ড মেডেল অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) দুপুরে খুবির ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. হায়দার আলী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন, গণিত একটি মৌলিক বিষয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে গণিতের ভূমিকা রয়েছে। গণিত, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞানের মতো মৌলিক বিষয়ের প্রতি শিক্ষার্থীরা যাতে আকৃষ্ট হয় সেজন্য এসব বিষয়ের গুরুত্ব তুলে ধরতে হবে। এক্ষেত্রে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গণিতের প্রসার, উৎকর্ষ সাধন ও আগ্রহ বাড়াতে দেশে যে অবদান রেখে চলেছে তার জন্য ফাউন্ডেশনের সঙ্গে সংশ্লিষ্টসকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে তাদেরকে আরও ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেছে তারা যেনো তাদের পরিবার, এ বিশ্ববিদ্যালয় এবং দেশকে মনে রাখে। দেশের যে উন্নয়ন হয়েছে এর পেছনে কৃষক, শ্রমিক মেহনতি মানুষের ঘাম ঝরানো প্রচেষ্টা ও তাদের অবদান রয়েছে।  

পেশাগত জীবনে যেয়ে আমরা যেনো তাদের অবদানের কথা ভুলে না যাই এবং তাদের ও দেশের জন্য অবদান রাখলেই সেটাই হবে উত্তম প্রতিদান।

শিক্ষার্থীদের প্রতি নিরলস অধ্যাবসায়ের মাধ্যমে এ ধরনের কৃতিত্ব অর্জনের পরামর্শ দিয়ে উপাচার্য বলেন, একাগ্র সাধনা ও নিরন্তর প্রচেষ্টার মাধ্যমে জীবনে সব ক্ষেত্রে সাফল্য অর্জন সম্ভব।  

পরে তিনি কৃতি শিক্ষার্থীদের গোল্ড মেডেল পরিয়ে দেন এবং হাতে সনদ ও নগদ অর্থ তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মো. রেজাউল হক, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস এবং ফাউন্ডেশনের প্রতিনিধিমিসেস লোনা টি রহমান।

গোল্ড মেডেল প্রাপ্তদের মধ্যে অনুভুতি প্রকাশ করে বক্তব্য রাখেন- রেশমা খাতুন ও শেখ আব্দুস সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও সঞ্চালনা করেন গণিত ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মুন্নুজাহান আরা।

সপ্তমবারে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন- স্নাতক (সম্মান) পর্যায়ে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য রেশমা খাতুন, স্নাতকোত্তর (থিসিস গ্রুপ) শেখ আব্দুস সামাদ ও স্নাকোত্তর (নন-থিসিস গ্রুপ) ফারিজা শারমিন। অষ্টমবারে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন স্নাতকোত্তর (থিসিস গ্রুপ) মো. আজমীর ইবনে ইসলাম ও স্নাতকোত্তর (নন-থিসিস গ্রুপ) আমিনা খাতুন।

এসময় উপস্থিত ছিলেন- ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. ফিরোজ আহমেদ, সমাজবিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ ও আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী, গোল্ড মেডেল প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের অভিভাবক এবং এএফ মুজবুর রহমান ফাউন্ডেশনের প্রতিনিধিরা।

অনুষ্ঠানের শুরুতে পাওয়ার পয়েন্টে এএফ মুজিবুর রহমানের এবং তার ছেলে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এফ রেজাউর রহমানের সংক্ষিপ্ত জীবনী, ফাউন্ডেশনের কার্যক্রম ও ২০১০ সাল থেকে এ পর্যন্ত খুবির গণিত ডিসিপ্লিনের গোল্ড মেডেল প্রাপ্তদের বর্তমান অবস্থান ও তথ্যাদি উপস্থাপন করা হয়।

গোল্ড মেডেল প্রাপ্তদের প্রত্যেককে এক ভরি ওজনের সোনার মেডেল, নগদ ৩০ হাজার টাকা এবং একটি সনদপত্র দেওয়া হয়। গণিত চর্চা ও গবেষণাকে উৎসাহিত করতে ২০১০ সাল থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনে সর্বোচ্চ জিপিএ অর্জনকারী কৃতি শিক্ষার্থীদের মধ্যে এই অ্যাওয়ার্ড দিয়ে আসা হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, এপ্রিল ১৯ , ২০১৮
এমআরএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।