ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

কোটা সংস্কার আন্দোলন শেষে প্রাণচঞ্চল ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
কোটা সংস্কার আন্দোলন শেষে প্রাণচঞ্চল ঢাবি প্রাণচাঞ্চল্য ফিরেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ছবি: সুমন শেখ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা সংস্কারসহ পাঁচদফা দাবিতে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা। গত ৮ এপ্রিল গণপদযাত্রা থেকে সারাদেশে ক্লাস-পরীক্ষা বর্জন করার কর্মসূচি দেন আন্দোলনকারীরা।

আন্দোলন কর্মসূচির ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে ক্লাস-পরীক্ষা স্থগিত থাকে। শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় প্রশাসনিক কাজকর্মে স্থবিরতা দেখা যায়।

প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণায় শিক্ষার্থীরা গত ১২ এপ্রিল আন্দোলন স্থগিত করেন। ফলে সোমবার (১৬ এপ্রিল) আন্দোলন পরবর্তী প্রথম ক্লাসে অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা। এতে আবারো শিক্ষার্থীদের পদভারে মুখরিত হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

বিভাগের ছাত্র প্রতিনিধিদের সাথে কথা বলে জানা যায়, আন্দোলন চলাকালে শিক্ষার্থীরা নিজেরাই ক্লাসে অংশগ্রহণ করা থেকে বিরত থাকেন। কয়েকটি বিভাগে শিক্ষকেরা পরীক্ষা নিতে চাইলেও তারা অংশ নেননি।

বর্তমানে আন্দোলনকারীদের ক্লাস-পরীক্ষা বর্জনের মতো কোনো কর্মসূচি না থাকায় সোমবার নির্ধারিত ক্লাস অনুষ্ঠিত হচ্ছে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের ক্লাস প্রতিনিধি মুনিরা দিলশাদ ইলা বাংলানিউজকে বলেন, আজকে আমাদের চারটি ক্লাস রয়েছে। ইতোমধ্যে দু’টি ক্লস হয়ে গেছে। বাকি ক্লাসও হবে।

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র আরিফুল ইসলাম পলাশ বাংলানিউজকে বলেন, আন্দোলন চলাকালে ক্যাম্পাসে আসলেও কোন ক্লাসে যাইনি। আজকে থেকে আবার ক্লাস শুরু করলাম।

বিশ্ববিদালয়ের সহকারী রেজিস্ট্রার (শিক্ষা-২) সুব্রত গোস্বামী বাংলানিউজকে বলেন, প্রশাসনিক ভবনের কার্যক্রম অন্যদিনের মতো সুষ্ঠুভাবে চলছে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।