ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

হামলাকারীরা ছাত্র হতে পারে না, বহিরাগত: ঢাবি ভিসি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
হামলাকারীরা ছাত্র হতে পারে না, বহিরাগত: ঢাবি ভিসি বাসভবনে হামলার পর প্রতিক্রিয়া জানাচ্ছেন ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান/ছবি: সুমন শেখ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। এসময় দু’টি মাইক্রোবাস ও মসজিদের সামনে মোটরসাইকেলে আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে।

রোববার (৮ এপ্রিল) দিনগত রাত ২টার দিকে এ হামলা-ভাঙচুর হয়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, যারা হামলা করেছে তারা ছাত্র হতে পারে না। তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র না, মুখোশধারী-বহিরাগত। আর কারা হামলা করেছে, তা আপনারা জানেন, দেখেছেন।

উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ চালায় আন্দোলনকারীরা।  ছবি: বাংলানিউজ
ঘটনার পরপরই সেখানে গেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

এদিকে মধ্যরাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ধাওয়া দিয়ে টিএসসির ভেতরে ঢুকিয়ে দিয়েছেন ছাত্রলীগের কর্মীরা। পরে র‌্যাব এবং পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি শান্ত হয়।

এর আগে পূর্বঘোষিত কর্মসূচি মতে দুপুর থেকে চারুকলার সামনে জড়ো হতে থাকেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। বিকেল সোয়া ৩টার দিতে তারা শাহবাগ মোড় অবরোধ করে। পরে রাত ৮টার দিকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান, টিয়ার শেল, রাবার বুলেট ও লাঠিচার্জ শুরু করে। শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। থেমে থেমে এ সংঘর্ষ চলতে থাকে গভীর রাত পর্যন্ত। এ ঘটনায় প্রায় অর্ধশত আহত হয়েছে বলে দাবি করে আন্দোলনকারীরা।
 
বাংলাদেশ সময়: ০৫০৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।