ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

টিএসসির নামফলকে নজর নেই ঢাবি কর্তৃপক্ষের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
টিএসসির নামফলকে নজর নেই ঢাবি কর্তৃপক্ষের ছবি: সুমন শেখ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)। বিশ্ববিদ্যালয়গুলোতে শ্রেণিকক্ষের বাইরে ছাত্র-শিক্ষকদের মিলনস্থল এটি। একাডেমিক শিক্ষার বাইরে যেখানে সম্মিলিতভাবে সাহিত্য ও সংস্কৃতির চর্চা হয়ে থাকে। মুক্ত চিন্তার ‘পবিত্র’ ভূমিও এই টিএসসি।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টিএসসি থাকলেও সাধারণ মানুষের কাছে টিএসসি বলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-ই বেশি পরিচিত। স্বাধীনতার এক দশক আগে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত এটি।

টিএসসির নান্দনিক স্থাপনার সঙ্গে জুড়ে আছে বাংলাদেশের অভ্যুদয়ের অনেক ইতিহাস। এখান থেকেই স্বাধীনতার পূর্ব ও পরবর্তী বাঙালির বিভিন্ন আন্দোলন সংগ্রামে সাংস্কৃতিক প্রেরণা জুগিয়েছে। এখানকার মুক্ত চিন্তার ফসলইতো হচ্ছে আজকের অসাম্প্রদায়িক বাংলাদেশ। ছাত্র-শিক্ষকদের কাছে এক আবেগ ও ভালোবাসার নাম টিএসসি।

তবে ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ টিএসসির এ স্থাপনাটি বর্তমানে নানা সমস্যায় জর্জরিত। প্রবেশ পথের নামফলক ফেটে গেছে অনেকদিন আগে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো বিকৃতভাবে উপস্থাপিত হচ্ছে। ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’ এর বিশ্ববিদ্যালয় অংশ পুরোটাই উধাও হয়ে গেছে। এছাড়া ‘শিক্ষক কেন্দ্র’ অংশের মাঝখানেও ফেটে গেছে।

এটির এ অবস্থা প্রায় দেড় বছর ধরে। এতদিন হয়ে গেলেও কর্তৃপক্ষের সংস্কারের কোনো উদ্যোগ পরিলক্ষিত হয়নি। এ নিয়ে শিক্ষার্থীরা নানা ধরনের মন্তব্য করেছেন।

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র হাসিব মোহাম্মদ আশিক বাংলানিউজকে বলেন, এটা একটা সামান্য বিষয়। কিন্তু বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট (প্রতিনিধিত্ব) করে। কর্তৃপক্ষের উচিত ছিল এটির আরও পূর্বে সংস্কার করা।

জানতে চাইলে টিএসসির পরিচালক মহিউজ্জামান ময়না বাংলানিউজকে বলেন, এটা আমাদের নজরে আছে। মাঝখানে একজন ঠিক করার কথা বলেও করে নি। আমরা দ্রুত সময়ের মধ্যে এটি ঠিক করে দেব।

বাংলাদেশ সময়: ০২১৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
এসকেবি/এসএইচ/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।