ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির ৭ শহীদ শিক্ষককে সম্মাননা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
ঢাবির ৭ শহীদ শিক্ষককে সম্মাননা বক্তব্য রাখছেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুআ) বিশ্ববিদ্যালয়ের সাত শহীদ শিক্ষককে সম্মাননা দিয়েছে ।

শনিবার (২৪ মার্চ) সন্ধ্যায় ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে মুক্তিযুদ্ধে শহীদ এ শিক্ষকদের স্বজনদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক একে আজাদ চৌধুরী, এসএম ফায়েজ ও বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রমুখ।

যে শহীদ শিক্ষকদের সম্মাননা দেওয়া হয়েছে, তারা হলেন- অধ্যাপক ড. গোবিন্দচন্দ্র দেব (জিসি দেব) , অধ্যাপক জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, অধ্যাপক আবু নাসের মুহাম্মদ মুনীরউজ্জামান, অধ্যাপক আবু নয়ীম মোহাম্মদ মুনীর চৌধুরী, অধ্যাপক মোফাজ্জল হায়দার চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ আনোয়ার পাশা ও অধ্যাপক এসএমএ রাশিদুল হাসান।

অনুষ্ঠানে শহীদ পরিবারের সদস্যরা ৪৭ বছরেও জাতির এই সূর্যসন্তানদের ত্যাগ গেজেটভুক্ত না করায় আক্ষেপ জানান। একইসঙ্গে এই বুদ্ধিজীবীদের গবেষণা, জীবনকর্ম নিয়ে চর্চা কম হচ্ছে বলে অভিযোগ করেন।

এ কথার সূত্র ধরে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, সাত শহীদ বুদ্ধিজীবী শিক্ষকের গেজেটভুক্ত না হওয়ায় আমি অবাক হয়েছি। অ্যালামনাই অ্যাসোসিয়েশন যদি আমাকে সহযোগিতা করে তাহলে আমি আমার ক্ষুদ্র শক্তি দিয়ে গেজেট প্রকাশের জন্য কাজ করবো।

আমরা উন্নয়ন করতে পারলে এই শহীদদের আত্মা শান্তি পাবে উল্লেখ করে তিনি বলেন, আমরা আজ উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হচ্ছি। এভাবে বিভিন্ন অর্জন এর মাধ্যমে আমরা শহীদদের ত্যাগের কিছুটা মূল্য দিতে পারি।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।