ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘সীমিত সম্পদ নিয়ে আমরা অনেক পথ এগিয়েছি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
‘সীমিত সম্পদ নিয়ে আমরা অনেক পথ এগিয়েছি’ সেমিনারে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর

রাজশাহী: সীমিত সম্পদ নিয়ে আমরা অনেক পথ এগিয়েছি উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর বলেছেন, বর্তমান সময়ে যারা উন্নয়নশীল দেশের মধ্যে অবস্থান করছে, এক দিনে তাদের সেই অবস্থান হয়নি। তাদের অনেক পরিশ্রম করতে হয়েছে। তবে জাপান সবচেয়ে কম সময়ের মধ্যে দ্রুত উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।

শনিবার (২৪ মার্চ) দুপুরে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের কনফারেন্স রুমে দিনব্যাপী অনুষ্ঠিত ‘স্ট্রেনথেনিং ইন্ডাষ্ট্রি ইনস্টিটিউট লিংকেজ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, আমাদের কারিগরি শিক্ষার প্রয়োজন আছে, আমরা তা অনুধাবন করতে পেরেছি অনেক দেরিতে।

আমাদের বাবা-মা চায় তাদের ছেলে-মেয়েরা ডাক্তার ও ইঞ্জিনিয়ার হবে। আমরা কেউ তাদের তেমন একটা কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে চাই না। অথচ বর্তমান সময়ে কারিগরি শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন এসেছে।

তিনি বলেন, কোনো সরকার একা দেশ চালায় না। সরকার অর্থনৈতিকভাবে সাহায্য করে থাকে। আর দেশ চালায় জনগণ। আমরা এখন আর অন্য যেকোনো উন্নত রাষ্ট্রের চেয়ে পিছিয়ে নেই। সীমিত সম্পদ নিয়ে আমরা অনেক পথ এগিয়ে গেছি। আমাদের বিভিন্ন উন্নয়ন কাজ করতে হলে বিদেশ থেকে টেকনেশিয়ান আনতে হয়। অথচ আমরা আমাদের লোকবলকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে পারলে বিদেশ থেকে আর টেকনেশিয়ানদের নিয়ে আসতে হবে না।

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন- কারিগরি শিক্ষা অধিফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ও এসটিইপি’র প্রকল্প পরিচালক এবিএম আজাদ।  

এতে মূল বিষয় উপস্থাপনা করেন বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ শাহাদত হোসেন ও কারিকুলাম বিশেষজ্ঞ শাহ আলম মজুমদার।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad