ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিএএএস’র সঙ্গে শেকৃবির সমঝোতা চুক্তি সই

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
সিএএএস’র সঙ্গে শেকৃবির সমঝোতা চুক্তি সই দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক চুক্তি সই

ঢাকা: চাইনিজ একাডেমি অফ অ্যাগ্রিকালচারাল সাইয়েন্সেসের (সিএএএস) সঙ্গে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উচ্চ শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (১৯ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের উপাচার্য কনফারেন্স রুমে এ চুক্তি সই হয়। জনসংযোগ কর্মকর্তা বশিরুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, চুক্তি অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা চাইনিজ একাডেমি অফ অ্যাগ্রিকালচারাল সাইয়েন্সেস উচ্চ শিক্ষার জন্য বৃত্তির মাধ্যমে ভর্তির সুযোগ পাবে।

সিএএএস’র পক্ষ থেকে ভাইস-প্রেসিডেন্ট প্রফেসর ওয়েন জিয়ানমিন এবং শেকৃবি’র পক্ষে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ চুক্তিতে সই করেন।

এসময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, ট্রেজারার প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগসহ দুই প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তারা।

উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, এ সমঝোতা চুক্তি মাধ্যমে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও চাইনিজ একাডেমি অফ অ্যাগ্রিকালচারাল সাইয়েন্সেসে মধ্যে উচ্চ শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে। আর তা কৃষিতে এ প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা গ্রহণ ও জ্ঞান-বিজ্ঞানের চর্চা করতে খুবই উৎসাহিত করবে।

এ চুক্তির মাধ্যমে চাইনিজ একাডেমি অফ অ্যাগ্রিকালচারাল সাইয়েন্সেস এ বিশ্ববিদ্যালয়ে একটি অত্যাধুনিক ল্যাব স্থাপন করবে। ফলে বাংলাদেশের গবেষণা বিশ্বমানের হতে আরও সহায়ক হবে বলেও জানান উপাচার্য কামাল উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।