ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে ৭ দফা দাবিতে সমাজবিজ্ঞান ডিন কার্যালয় অবরোধ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
জাবিতে ৭ দফা দাবিতে সমাজবিজ্ঞান ডিন কার্যালয় অবরোধ জাবিতে ৭ দফা দাবিতে সমাজবিজ্ঞান ডিন কার্যালয় অবরোধ। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদের ডিন নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়মতান্ত্রিকভাবে এ অনুষদের সিনিয়র অধ্যাপকের কাছে দায়িত্ব দেওয়াসহ সাত দফা দাবিতে ডিন কার্যালয় অবরোধ করেছেন আওয়ামীলীগপন্থী শিক্ষকদের একাংশ।

রোববার (১৮ মার্চ) সকাল সাড়ে ৮টা থেকে ১২টা পর্যন্ত অবরোধ চলে। এ সময় রুমে তালা ঝুলানো থাকায় নতুন নিয়োগপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা আখতার নিয়মিত কার্যক্রম করতে পারেনি।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে তিন দফা দাবি পেশ করেন আন্দোলকারী শিক্ষকরা।

এ বিষয়ে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদা আখতার বাংলানিউজকে বলেন, আমি আগে থেকে জানতে পারি যে, কর্মচারীদের দিয়ে ডিন অফিস তালা দিয়ে রাখছে এবং অফিসের সামনে চেয়ার দিয়ে অবরোধ করে রাখা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তাই আমি ওনারা চলে গেলে অফিসে যই।

দাবির মধ্যে মধ্যে রয়েছে-আইন অনুষদের সহকারী অধ্যাপক মো. রবিউল ইসলামকে স্বল্পতম সময়ে পদোন্নতি নিশ্চিত করে তাকে আইন অনুষদের ডিন হিসেবে নিয়োগ দিতে হবে। অনতিবিলম্বে একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট সভা আহ্বান করতে হবে। প্রথম দফা নিয়ে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অফিস অবরোধ করলেও ভিসির সঙ্গে সাক্ষাৎকালে এ দফাটি উহ্য রাখা হয়।

এ বিষয়ে আন্দোলনকারী সদ্য বিদায়ী উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন বাংলানিউজকে বলেন, আমরা তিন দফা দাবি পেশ করেছি। দু’টি দাবি পরিপ্রেক্ষিতে কাজ ইতোমধ্যে শুরু করে দিয়েছে। আর একটি দাবি বিষয়ে একদিন সময় চেয়েছেন উপাচার্য। প্রথম দাবির বিষয় জানতে চাইলে তিনি বলে ওই দাবিটি বাদ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বাংলানিউজকে বলেন, তারা তিনটি দাবির বিষয়ে আমাকে অনুরোধ করেছে। একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা আহ্বান করা হবে। তবে পদ্দোনতির বিষয়ে ভেবে দেখবো।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।