ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বঙ্গবন্ধু জীবনের একটি মুহূর্তও অযথা ব্যয় করেননি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
বঙ্গবন্ধু জীবনের একটি মুহূর্তও অযথা ব্যয় করেননি আলোচনা সভায় ঢাবি উপাচার্য-ছবি-বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বঙ্গবন্ধু জীবনের একটি মুহূর্তও অযথা ব্যয় করেননি উল্লেখ করে তার জীবনী থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (১৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপনের অংশ হিসেবে ‘বঙ্গবন্ধুর জন্মদিন: রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে ঢাবি।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধু সত্যের পথ অবলম্বন করেছেন, সত্য থেকে বিচ্যুত হননি। তাই আজকের প্রজন্মের সঙ্গে বঙ্গবন্ধুর আদর্শ ও মূল্যবোধের সেতুবন্ধন তৈরি করে দিতে হবে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তা অব্যাহত রেখে আমাদের দায়িত্ববোধের প্রমাণ রাখতে হবে। বঙ্গবন্ধু জীবনের একটি মুহূর্তও অযথা ব্যয় করেননি। তার জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। সংক্ষিপ্ত জীবনে পর্যায়ে পর্যায়ে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে বঙ্গবন্ধু যে অসামান্য অবদান রেখে গেছেন, তা অনন্য দৃষ্টান্ত হয়ে রয়েছে।

আলোচনা সভায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম প্রমুখ। ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্টার মো. এনামউজ্জামান আলোচনা সভা পরিচালনা করেন।

দিবসটি উপলক্ষে ঢাবি কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। রাত ১২টা ১ মিনিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রাঙ্গণে কেক কেটে উৎসবের শুভ সূচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র ক্যাফেটেরিয়ায় এক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।