ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ডিগ্রি ৩য় শিক্ষকদের এমপিওভুক্তির দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
ডিগ্রি ৩য় শিক্ষকদের এমপিওভুক্তির দাবি বাংলাদেশ ডিগ্রি (৩য়) শিক্ষক পরিষদের মানববন্ধন। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বেসরকারি কলেজের ডিগ্রি স্তর পাঠদানরত ৩য় শিক্ষকদের জনবল কাঠামোয় অন্তর্ভূক্ত করে এমপিওভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ ডিগ্রি (৩য়) শিক্ষক পরিষদ (বাডিশিপ) নেতারা।

শুক্রবার (১৬ মার্চ) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বাডিশিপ’র আহ্বায়ক মোহাম্মদ শাহাব উদ্দিন বলেন, উচ্চশিক্ষার প্রসার ও শিক্ষাকে সার্বজনীন করার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় সরকারের অনুমোদনক্রমে ১৯৯৩ সাল থেকে বেসরকারি কলেজগুলোতে ডিগ্রি কোর্স অধিভূক্তির শর্ত হিসেবে বাধ্যতামূলকভাবে ডিগ্রি স্তরের ৩য় শিক্ষকদের নিয়োগ দিয়ে আসছে।

এর আগে ডিগ্রি স্তরের ৩য় শিক্ষকরা এমপিও সুবিধা পেলেও বর্তমানে প্রচলিত জনবলকাঠামোর বাইরে রাখার কারণে তাদের এমপিওভুক্তির কোনো ব্যবস্থা রাখা হয়নি। ফলে ওই শিক্ষকরা এখন মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। যা জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মান উন্নয়নের অন্যতম প্রধান অন্তরায়।

সংগঠনের সদস্য সচিব ফরিদ বিন কাশেম বলেন, একই কলেজে একই নিয়োগ প্রক্রিয়ায় কর্মরত অন্যান্য শিক্ষকদের মতো দেশের প্রায় এক হাজার ৫শ ডিগ্রির ৩য় শিক্ষককে এমপিওভুক্তির ব্যবস্থা না করে তাদের দীর্ঘদিন ধরে বেতন ভাতার সরকারি অংশ থেকে বঞ্চিত করে রাখা হয়েছে। এর কোনো যৌক্তিকতা আছে বলে আমরা মনে করি না।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- এবি ছিদ্দিক, আব্দুর রশিদ, আরিফুজ্জামান, মামুন সেলিম, গোলাম রব্বানি, বাশার নূর, প্রমুখ।

 বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
এমএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।