ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

শিশু একাডেমিতে ১১ দিনব্যাপী বইমেলা শুরু শুক্রবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
শিশু একাডেমিতে ১১ দিনব্যাপী বইমেলা শুরু শুক্রবার শিশু একাডেমির সভাকক্ষ/ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমিতে ১১ দিনব্যাপী বইমেলা শুরু হবে শুক্রবার (১৬ মার্চ)। চলবে ২৬ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার (১৫ মার্চ) বিকেলে শিশু একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।  

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, পরিচালক আনজীর রিটনসহ একাডেমির কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বইমেলা উপলক্ষে প্রতিদিন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ শিশুদের নানা বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ নিয়ে মুক্তিযোদ্ধা, লেখক, বুদ্ধিজীবীরা শিশুদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন।

শুক্রবার সকাল ১১টায় শিশু একাডেমি চত্বরে বইমেলার উদ্বোধন করবেন এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এসময় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ও একই মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের (এনডিসি) উপস্থিত থাকার কথা রয়েছে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন।

সংবাদ সম্মেলনে আনজীর রিটন বলেন, এবারের বইমেলায় ৬৬টি বেসরকারি প্রকাশনা সংস্থা ও সাতটি সরকারি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রকাশনীগুলোর মধ্যে শিশুদের বইকে প্রাধান্য দিয়ে সব বিষয়ের বই রাখা হচ্ছে। ফলে শিশুদের পাশাপাশি এ মেলায় অংশগ্রহণ করতে পারবে তাদের অভিভাবকরা এবং সব বয়সী লোকজন।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। তবে ছুটির দিন শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় শতকরা ২৫ ভাগ কমিশনে সব বই বিক্রি করা হবে।

সেলিনা হোসেন বলেন, বইয়ের কথাগুলো শিশুদের কাছে পৌঁছে দেওয়া এ মেলার মূখ্য উদ্দেশ্য। শিশুদের চেতনার জায়গা যেনো পূর্ণতা পায়, তাই অভিভাবকদের উচিত পাঠ্যবইয়ের বাইরে শিশুদের সৃজনশীল বই পড়তে উৎসাহিত করা। এসময় তিনি শিশুদের হাত ধরে অভিভাবকদের মেলায় আসার জন্য আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।