ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্ব-অর্থায়নে ভারতে পড়াশোনার সুযোগ

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
স্ব-অর্থায়নে ভারতে পড়াশোনার সুযোগ

বাংলাদেশিদের জন্য এবার শিক্ষার্থীর নিজ খরচে ভারতে পড়াশোনার সুযোগ করে দিয়েছে দেশটির সরকার।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান ইউনিভার্সিটির (এআইইউ) অন্তর্গত বিভিন্ন বিষয়ে ব্যাচেলর ডিগ্রি নেয়ার এই সুযোগে যে সকল বিষয়ে আবেদন করা যাবে- 

১। ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং (বিই)/ ব্যাচেলর অব টেকনোলজি (বিটেক.)।


২। ব্যাচেলর অব ফার্মেসী (বিফার্ম)।
৩। এমবিবিএস।  
৪। ব্যাচেলর অব দন্ত বিজ্ঞান (বিডিএস)।  
৫। ব্যাচেলর অব আর্কিটেকচার (বিআর্ক.)।  

অংশগ্রহণকারীদের জন্য সম্পূর্ণ ইংরেজি ভাষায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীরাই ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পাবে।  

আবেদনের যোগ্যতাসমূহ-

১। এমবিবিএস ও বিডিএস: আবেদকারীদের জন্য ভর্তি পরীক্ষায় সর্বনিন্ম ৫০ শতাংশ নম্বর অর্জন করতে হবে। এর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন এবং বায়োলোজিতে (উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞান) আলাদাভাবে ৫০ শতাংশ নম্বর অর্জন করতে হবে।  

২। বিই/বিটেক.: এক্ষত্রে পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর অর্জন করতে হবে। এর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিতে আলাদাভাবে ৬০ শতাংশ নম্বর অর্জন করতে হবে।

৩। বিফার্ম: পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর অর্জন করতে হবে। এর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন ও বায়োলোজিতে (উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞান) আলাদাভাবে ৬০ শতাংশ নম্বর অর্জন করতে হবে।  

৪। বিআর্ক. : স্থাপত্য/আর্কিটেকচার কাউন্সিল কর্তৃক অনুষ্ঠিত তৎপরতামূলক পরীক্ষায় পাস করতে হবে।  

আবেদনের শেষ সময় আগামী ২৯ এপ্রিল। বারিধারায় অবস্থিত ভারতীয় হাইকমিশনারের কার্যালয়ে (বাড়ি নং- ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা) আবেদন পত্র জমা দিতে হবে। আবেদনকারীর স্বাক্ষরিত আবেদন পত্রের সঙ্গে সত্যায়িত ছবি সংযুক্ত থাকতে হবে এবং  শিক্ষাগত যোগ্যতা অনুসারে সার্টিফিকেট সঙ্গে আনতে হবে।

বিস্তারিত জানতে ও আবেদন ফরম সংগ্রহ করতে www.hcidhaka.gov.in  ওয়েবসাইট ভিজ়িট করতে হবে।

বাংলাদেশ সময়: ০৬৩৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এমএএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।