[x]
[x]
ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪২৫, ১৭ জুন ২০১৮

bangla news

বাউ-ব্রো ব্রয়লারকে মাঠপর্যায়ে সম্প্রসারণ করতে হবে

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১১ ৬:২৪:২১ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি (ময়মনসিংহ): রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ও দেশী আবহাওয়ার উপযোগী হওয়ায় ব্রয়লারের বাউ-ব্রো জাতের সম্প্রসারণ ও বিপণনের ওপর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১১ মার্চ) সকাল ১০টার দিকে বাকৃবির পশুপালন অনুষদের ডিন সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে শিক্ষক, গবেষক ও খামারীরা উপস্থিত ছিলেন।
 
বাকৃবির গবেষকরা দেশী মুরগির জার্মপ্লাজম ব্যবহার করে বাউ-ব্রো হোয়াইট ও বাউ-ব্রো কালার নামে ব্রয়লারের দু’টি জাত উদ্ভাবনে সফলতা পেয়েছেন। উৎপন্ন এ জাতের ব্রয়লারের স্বাদ হবে দেশী মুরগির মতোই। জাত দু’টি উদ্ভাবন করেছেন অধ্যাপক ড. মো. আশরাফ আলী ও সহযোগী অধ্যাপক ড. মো. বজলুর রহমান মোল্যা।

কর্মশালায় পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশরাফ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশন প্রোগ্রামের পরিচালক (মৎস্য ও প্রাণিসম্পদ) ড. কাজী এম কমরউদ্দিন ও বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার।

অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, বাজারে ব্রয়লারের স্বাদের কারণে অনেকেই খেতে চায় না। মাংস নরম হওয়ার কারণে রান্না করতেও সমস্যা হয়। মাংস শক্ত ও স্বাদ দেশী মুরগির মতো হওয়ায় এটা অনেকেই খেতে পছন্দ করে। এটি যদি সরকারের নীতি নির্ধারকরা মাঠপর্যায়ে সম্প্রসারণ করেন তাহলে অনেকের কর্মসংস্থান হবে। দেশের আমিষের চাহিদা পূরণ হবে।  

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa