[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮

bangla news

বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ম না মানলে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১১ ১২:৩৪:৪৯ পিএম
সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী-ছবি-সুমন শেখ

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী-ছবি-সুমন শেখ

ঢাকা: যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ম না মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে, তাদের বিরুদ্ধে সরকার আইনগত ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (১১ মার্চ) দুপুরে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা জানান। 

শিক্ষামন্ত্রী বলেন, বহুবার বলার পরও এখনও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ন্যূনতম নিয়ম না মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। বেশি মুনাফার লোভে নির্ধারিত ক্যাম্পাস না করে একাধিক ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। এরা বেশিদিন এ অনিয়ম করতে পারবে না। তাদের সঠিকভাবে পরিচালনার জন্য আইনগত পথে হাঁটবে সরকার।

শিক্ষামন্ত্রী বলেন, দারিদ্র্য দূরীকরণে শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই। যতদিন দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থী তৈরি না হয় ততদিন দারিদ্র্য দূর হবে না। এজন্য শিক্ষার্থীদের নিজেদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

নারী উন্নয়নের অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, এক সময় নারীদের জন্য সফলতা অর্জন করা কঠিন ছিল। আজ নারীরা অনেক সাহসী। সমাজ ও দেশের কল্যাণে তারা সফলতার সঙ্গে কাজ করছে। তাদের অগ্রগতিতে সামাজিক বাধাও অনেক কমে এসেছে।  

সমাবর্তনের মূল বক্তা রাষ্ট্রবিজ্ঞানী ও লেখক ড. রওনক জাহান বলেন, দেশের প্রথম নারী হিসেবে আমি হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করি। আমি শিখেছি আকাঙ্ক্ষার কোনো সীমা নেই। আকাশসম ইচ্ছা থাকতে হবে। একটা সময় নারীদের চলার পথ কঠিন ছিলো। এখন আমূল পরিবর্তন হয়েছে। শিক্ষকতার সুযোগ ছাড়া অন্য কাজের সুযোগ বহুগুণে বেড়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সফলতার পথে চলতে গেলে সামাজিক বাধার কথা ভাবলে হবে না। সমাজ তোমার সমালোচনা করবে। মনে রাখবে, যখন সমাজ বোঝে সমাজ উপকৃত হচ্ছে, তখন সমাজে পরিবর্তন আসে। এজন্য নিন্দুকেরা সমালোচনা করবে, নিন্দুকের কথা না শুনে সমাজে রোল মডেল হতে হবে।

নারীর অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, অধিকার আদায়ে নারীকেই সোচ্চার হতে হবে। নারীকে স্বাধীনতা প্রতিষ্ঠায় অর্থনৈতিক স্বাধীনতা ও উপার্জনে নিজের নিয়ন্ত্রণ রাখতে হবে। 

মনের আনন্দের জন্য ব্যক্তিগত স্বার্থ হাসিলে সব সময় ব্যয় না করে কিছু সময় স্বেচ্ছাশ্রমেও ব্যয় করার আহ্বান জানান এই রাষ্ট্রবিজ্ঞানী।  

সমাবর্তন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, সেন্ট্রাল উইমেন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. পারভীন হাসান, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জাহেদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, মার্চ ১১, ২০১৮
এমসি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa