[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮

bangla news

রাবির ১০ম সমাবর্তন বক্তা আলমগীর মো. সিরাজউদ্দীন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৭ ৯:৪৫:১৫ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন।ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন।ফাইল ছবি

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১০ম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৪ মার্চ। সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন।

বুধবার (৭ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য জানান।

অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, ১০ম সমাবর্তন সফল করার জন্য বিশ্ববিদ্যালয় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। সমাবর্তনে বাংলাদেশের বর্ষীয়ান ইতিহাসবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীন সমাবর্তন বক্তা হিসেবে আসছেন। তিনি ১৯৮৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে দায়িত্ব পালন করেছেন। শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৭ সালে একুশে পদক অর্জন করেছেন।

অধ্যাপক আলমগীর মো. সিরাজউদ্দীনের জন্ম ১৯৩৭ সালে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়। বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি, আঞ্চলিক ইতিহাস, আইন, মানবাধিকার, মুসলিম সমাজ ও নারী বিষয়ে তার জ্ঞানের ভান্ডার অত্যন্ত সমৃদ্ধ। তিনি ১৯৬৪ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৭ সালে লিংকনস ইন থেকে নেন ব্যারিস্টার এট ল ডিগ্রি।

১৯৬০ সালে তিনি চট্টগ্রাম কলেজে প্রভাষক হিসেবে যোগদানের মাধ্যমে শিক্ষায় কর্মজীবন শুরু করেন। ১৯৬৯ সালে শিক্ষক হিসেবে যোগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। ১৯৭৪ সালে তিনি ইউনিভার্সিটি অব লন্ডনে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। ইতিহাস ও আইনশাস্ত্রে তার একাধিক গ্রন্থ ও দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে অসংখ্য গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেন। ২০১২ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক হিসেবে মনোনীত হন।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa