[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১১ বৈশাখ ১৪২৫, ২৪ এপ্রিল ২০১৮

bangla news

কোটা সংস্কারের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৪ ৩:১১:১১ পিএম
কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন/ছবি: বাংলানিউজ

কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন/ছবি: বাংলানিউজ

রাজশাহী: ‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’ এ স্লোগান ধারণ করে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

রোববার (০৪ মার্চ) বেলা ১১টা থেকে কলেজের সামনের রাস্তায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থী অংশ নেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধার একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরিতে ঢোকার ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা।

মানববন্ধনে রাজশাহী কলেজের রসায়ন বিভাগের মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী রনি আহম্মেদ বলেন, দেশের মাত্র তিন শতাংশ মানুষের জন্য ৫৬ শতাংশ কোটা বিদ্যমান রয়েছে। ৫৬ শতাংশ কোটা রাখার কারণে প্রকৃত যোগ্যরা চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। কোটা কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসতে হবে।

মেধাবীরা যাতে দেশের সর্বোচ্চ প্রশাসনিক জায়গায় যেতে পারে, সেটি নিশ্চিত করতে কোটাব্যবস্থা সংস্কার করার দাবি জানান আন্দোলনরত এ শিক্ষার্থী।

মানবন্ধন চলাকালে এতে অংশ নেওয়া বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa